1. admin@dailypratidinerbarta.com : admin :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২০ অপরাহ্ন
শিরোনাম :
দুবাই বিমানবন্দর ৯ কোটি যাত্রীকে আতিথেয়তা দিয়েছে। আরও এক প্রতিবাদী কৃষকের মৃত্যু, পরিবারকে চাকরির দাবি  মহারাষ্ট্রের প্রাক্তন মুখ‍্যমন্ত্রী মনোহর যোশী প্রয়াত  নতুন সিনেমায় শিশির সরদার ৫ বছরে দেশকে যে জায়গায় নিয়ে যেতে চান কাউখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠানের পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত। ঠাকুরগাঁওয়ে ৬শ পিস ইয়াবাসহ ২ মাদক কারবারি গ্রেফতার ঈদে ৬ দিন ছুটি পাচ্ছে আমিরাতের বাসিন্দারা কয়রায় স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা’র জন্ম বার্ষিকী পালন পীরগাছায় মিলিনিয়াম চাইল্ড স্কুলে সপ্তাহ ব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, পিঠা উৎসব

পাটকে কৃষিজাতপণ্য গণ্য করার নির্দেশ প্রধানমন্ত্রীর : মন্ত্রিপরিষদ সচিব

  • আপডেট সময় : সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩
  • ৮১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:-
পাটকে কৃষিজাতপণ্য হিসেবে গণ্য করার পাশাপাশি এটি কঠোরভাবে বাস্তবায়নেরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশ দেন। কৃষি ঋণসহ কৃষিজাত পণ্যের ক্ষেত্রে যেসব সুবিধা দেওয়া হয়, পাটের ক্ষেত্রেও তা দেওয়া হবে। জাতীয় কৃষি বিপণন নীতির খসড়া নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী পাট নিয়ে এই নির্দেশ দেন। মন্ত্রীসভার বৈঠকে ওই নীতির খসড়া অনুমোদন দেওয়া হয়।
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে, সভার সিদ্ধান্ত জানান নতুন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। মাহবুব হোসেন বলেন, বর্তমান প্রেক্ষাপটে পাটের আঁশের ব্যবহার অনেক বৃদ্ধি পেয়েছে। এজন্য অনেক সম্ভাবনা তৈরি হয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে এখন থেকে পাট হবে কৃষিজাত পণ্য। পাট এখন থেকে কৃষিজাত পণ্য হিসেবে সব ধরনের সুযোগ-সুবিধা পাবে। এতদিন পাটকে শিল্পজাত পণ্য হিসেবে গণ্য হতো।
এ ছাড়া, প্রধানমন্ত্রী রপ্তানির সুবিধার্থে এবং পণ্যকে আধুনিক করার প্রয়োজনে কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণের বিষয়েও একটি নীতিমালা তৈরী করার নির্দেশ দিয়েছেন বলে মন্ত্রিপরিষদ সচিব জানান ।
কৃষি বিপণন নীতিতে ১৯ নির্দেশনা দেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে জাতীয় কৃষি বিপণন নীতির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। এই নীতিতে কতগুলো বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- কৃষি ব্যবসায় বাজার সংযোগ বৃদ্ধি, কৃষি বিপণন সহায়ক বাজারের তথ্য ব্যবস্থাপনা শক্তিশালী করা, কমিউনিটিভিত্তিক ও গ্রুপভিত্তিক বিপণন জোরদার, কৃষি উপকরণ এবং বিপণনকে সহজ ও আধুনিক করা, কৃষিপণ্যের গুদাম ও সংরক্ষণাগারের ব্যবস্থাপনা উন্নয়ন, কৃষি বিপণন সংক্রান্ত অবকাঠামোর উন্নয়ন, কৃষি ব্যবসার মাধ্যমে যুব উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও বেকারত্ব কমানোর পদক্ষেপ নেওয়া, নারীর ক্ষমতায়নের সুযোগ তৈরি , ই-কৃষিবাজারকে সহায়তা করা এবং নিত্য প্রয়োজনীয় কৃষিপণ্যের মূল্য সহনীয় করার জন্য সরববরাহ ব্যবস্থা দেখভাল করা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, শরীয়তপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে। এটি হলে দেশে সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে নয়টিতে। আর দেশে সরকারি বিশ্ববিদ্যালয় হবে ৫৪টি। তিনি বলেন, মন্ত্রিসভার বৈঠকে ‘ শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন’র খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। অন্যান্য কৃষি বিশ্ববিদ্যালয় আইনের মতোই হবে শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন।
মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ( সংশোধন) আইনের খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এটি মূলত সরাসরি নির্বাহী আদেশে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর জন্য গত বছর অধ্যাদেশ আকারে বিইআরসির যে আইন সংশোধন করা হয়েছিল, সেটিই নিয়মিত আইনে রূপান্তরের উদ্যোগ। সেই সময় সংসদ অধিবেশন না থাকায়, অধ্যাদেশ আকারে জারি করা হয়েছিল।
মেট্টোরেল ব্যবহারে সচেতনতা বাড়ানোর নির্দেশ :
অনির্ধারিত আলোচনায় গত ২৮ ডিসেম্বর দেশে গণপরিবহন ব্যবস্থায় নব যুগের সূচনা করা মেট্টোরেল চালুর বিষয়টি স্থান পায়। প্রধানমন্ত্রী মেট্টোরেলের ব্যবহারে সচেতনতা তৈরিতে প্রচার-প্রচারণার নির্দেশ দেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।
উল্লেখ্য, মাহবুব হোসেনের মন্ত্রিপরিষদ সচিব হিসেবে এটিই তাঁর প্রথম মন্ত্রিসভার বৈঠকে অংশ গ্রহন। গত ৩ জানুয়ারি তিনি মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পান এবং যোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park