1. admin@dailypratidinerbarta.com : admin :
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মুন্সিগঞ্জ টঙ্গীবাড়ী প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে আরিফ হালদারের মতবিনিময় সভা জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে রূপগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ে ধাক্কা তেলের টাংকার, চালক নিহত  সিদ্ধিরগঞ্জে মহাসড়কে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল বৃদ্ধার, আহত ৩ বিশ্বের মসজিদের ইতিহাসে জায়গা করে নিয়েছে টাঙ্গাইলের ২০১ গুম্বজ মসজিদ মধুপুরে মসলা জাতীয় ফসলের মাঠ দিবস পালিত মুন্সীগঞ্জে আলোচিত জিল্লু হত্যার তিন আসামি পলাতক। ফতেহপুর শাহ ফতেহ মাহমুদ খান ফাযিল মাদ্রাসা’র পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত রংপুর জেলার শ্রেষ্ঠ এস, আই ও শ্রেষ্ঠ বিট অফিসার পীরগাছা থানার ফারুক আহমেদ ও এ, এস, আই রশিদুল ইসলাম- দেশের প্রভাবশালী ব‍্যক্তিদের তালিকায় এক নম্বরে প্রধানমন্ত্রী মোদি

কবি আমিনুল ইসলাম রুদ্র’র জন্মদিন আজ

  • আপডেট সময় : শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩
  • ১৩৫ বার পঠিত

রিয়েল তন্ময়:-বিনোদন প্রতিবেদকঃ-

কবি আমিনুল ইসলাম রুদ্র’র জন্মদিন আজ। ১৯৮১ সালের ১৪ জানুয়ারি, কবি-প্রাবন্ধিক-গল্পকার-সাংবাদিক আমিনুল ইসলাম রুদ্র (রুদ্র আমিন) জন্মগ্রহণ করেন। তিনি মূলত কবিতা, প্রবন্ধ, গীতিকার, ছোটগল্প ও কলাম লিখেন, এক কথায় তিনি সাহিত্যের নানা শাখায় সমান বিচরণ করছেন। তবুও তিনি নিজেকে মূলত একজন কবি হিসেবে গড়ে তুলতে চান।

লেখক পরিচিতি : কবি রুদ্র আমিন, এটি মূলত ছদ্মনাম। প্রকৃত নাম মোঃ আমিনুল ইসলাম, পিতা- মোঃ আব্দুল হাই, মাতা- আমেনা বেগম। জন্ম মানিকগঞ্জ জেলার ফুলহারা গ্রামে। বেড়ে ওঠা লোকজ পল্লীতে, পাহাড় থেকে সমতল ভূমির নানা জেলা শহরে। বাবার সরকারি চাকরির সুবাধেই এই ঘুরে বেড়ানো। মায়ের একান্ত অনুপ্রেরণাকে সঙ্গী করে মানুষের মানুষ হতে পথ খুঁজতে গিয়ে সমসাময়িক সমাজ ও জীবনের বর্ণময় চরিত্রকে অনুভবের প্রগাঢ়তা দিয়ে বিচার বিশ্লেষণ অভিজ্ঞতার সাথে কল্পনার সংমিশ্রণে সমসাময়িক বাস্তবতা তার লেখার আঁকার চেষ্টা করেছেন।

২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলায় উদাহরণ প্রকাশনী থেকে প্রকাশিত হয় কবি’র প্রথম কাব্যগ্রন্থ ‘যোগসূত্রের যন্ত্রণা’। শব্দকোষ প্রকাশন থেকে ২০১৬ সালে প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আমি ও আমার কবিতা‘, এরপর নিজেকে কবি’র পাশে গল্পকার হিসেবে প্রকাশ করেন, শ্রাবণ প্রকাশনী থেকে ২০১৭ সালে প্রকাশিত হয় গল্পগ্রন্থ “আবিরের লালজামা”, ২০১৮ সালে জেব্রাক্রসিং প্রকাশনী প্রকাশ পায় কবি’র ৪র্থ বই “বিমূর্ত ভালোবাসা” (কাব্যগ্রন্থ), ২০১৯ সালে উচ্ছ্বাস প্রকাশনী থেকে প্রকাশ পায় কবি’র ৫ম বই “অধরা” সিরিজ কবিতার বই।

সর্বশেষ সুসংবাদ দিয়েছেন গীতিকার হিসেবে। “সখি ভালোবাসি বল” শিরোনামের গানটির মাধ্যমে তিনি গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করেন। গানটিতে কণ্ঠ দিয়েছেন সময়ের আলোচিত শিল্পী নিধান আহমেদ। এরপর তিনি গান লিখেন “প্রেম পাগলের ভালোবাসা” ও “কবর”। গানটি প্রকাশ পায় মম মিউজিক সেন্টার থেকে। গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী নজরুল ইসলাম দয়া।

পেশায় তিনি ডিজাইনার, (ডিপ্লোমা ইন কম্পিউটার গ্রাফিক্স ডিজাইনার)। অনলাইন নিউজ পোর্টাল ডেইলি নববার্তা.নেট এর প্রকাশক ও সম্পাদক। ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত’র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। অন্যধারা সাহিত্য সংসদ এর ফিচার সম্পাদক এবং বাংলাদেশ সাহিত্য সংসদ লিটল ম্যাগ এর সহযোগী সম্পাদক হিসেবে কাজ করছেন।

পুরস্কার : পেয়েছেন সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২২, নক্ষত্র আয়োজিত সৃজনশীল কবিতা প্রতিযোগিতায় কবিতা বিভাগে ২০১৪, ১৫, ১৬ সালে পুরস্কৃত হয়েছেন, দুর্জয় বাংলা সাহিত্য ও সামাজিক ফাউন্ডেশন এর গল্প প্রতিযোগিতায় গল্প বিভাগে সম্মানা গ্রহণ করেন, কবি সাহিত্যিক ফোরাম বাংলাদেশ কর্তৃক লেখক সম্মাননা-২০১৭ তে শ্রেষ্ঠ বই নির্বাচনে “আবিরের লালজামা” গল্পগ্রন্থ নির্বাচিত হয়।

জন্ম সাল নিয়ে প্রশ্ন করতেই হাসতে হাসতে তিনি বলেছেন, আমার প্রকৃত জন্ম সালটিই আমি উল্লেখ করি, কিন্তু সার্টিফিকেটে আমার দিন মাস ঠিক থাকলেও সাল টি ভিন্ন বলে জানান কবি সম্পাদক গীতিকার আমিনুল ইসলাম রুদ্র। তিনি জানান, তার সার্টিফিকেটে ১৯৮৫ সাল লিপিবদ্ধ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park