1. admin@dailypratidinerbarta.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত  পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন জনাব আলহাজ্ব আলী আহম্মদ সাহেব। দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কে এম এস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব হাফেজ মাওলানা হাবিবুল্লাহ কাঁচপুরী ইফতার ও বাজার পরিদর্শন জেলা পুলিশ: নওগাঁ হানা গ্রুপের চেয়ারম্যান এর মাহে রমজানের ঈদ-উল ফিতরের শুভেচ্ছা বার্তা মুন্সীগঞ্জে পুলিশ ফাঁড়ির সামনে সাবেক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

জয়পুরহাটে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা

  • আপডেট সময় : শুক্রবার, ২০ জানুয়ারি, ২০২৩
  • ১৩৩ বার পঠিত

নুর সাইদ ইসলাম:-স্টাফ রিপোর্টাঃ-

ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার স্মার্ট বাংলাদেশের অঙ্গিকার, এ প্রতিপাদ্য কে সামনে রেখে জয়পুরহাটের ইনস্টিটিউট অব মাইনিং, মিনারোলজি এন্ড মেটালর্জি ক্যাম্পাসে ১৯,২০,২১ জানুয়ারী ২০২৩ তিন দিন ব্যাপি সুবিশাল বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা।

ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, পার্বতীপুর দিনাজপুর, বগুড়া ও জয়পুরহাটের প্রায় ২৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলায় অংশগ্রহণ করে ৪২ টি স্টলের মাধ্যমে তুলে ধরা হয় সেভরেল,সেভলাইফ, ফ্রী এলপিজি গ্যাস লাইফ সেভিং জুতা সহ বেশ কিছু প্রজেক্ট। বিশেষ করে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল & কলেজ পার্বতীপুর দিনাজপুরের পরিকল্পিত নগররায়ন, ছাদকৃষি,ভয়াবহ অগ্নিকান্ডে উৎপন্ন কার্বনডাইঅক্সাইড গ্যাসের মাধ্যমে আগুন নিভানোর প্রজেক্ট দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করে।

উক্ত মেলায় নিজেদের উদ্ভাবিত প্রায় ৯১ টি উদ্ভাবন তুলে ধরতে পেরে খুশি ক্ষুদে বিজ্ঞানীরা। ইনস্টিটিউট অব মাইনিং মনিরোলজি এন্ড মেটালর্জির ভারপ্রাপ্ত পরিচালক ড,মোহাম্মদ নাজিম জামান বলেন, একটি বিজ্ঞান মনস্ক জাতি গঠনের লক্ষ্যে আয়োজন করা হয় এই মেলার। প্রতি বছর স্কুল কলেজের বেশ কিছু ক্ষুদ্রে বিজ্ঞানী তাঁদের প্রতিভা বিকাশের সুযোগ পায় এখানে, ৩ দিন শিক্ষার্থী, শিক্ষক অভিভাবক সহ অসংখ্য দর্শনার্থীদের পদচারণায় মুখরিত থাকে এই মেলা চত্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park