1. admin@dailypratidinerbarta.com : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত  পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন জনাব আলহাজ্ব আলী আহম্মদ সাহেব। দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কে এম এস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব হাফেজ মাওলানা হাবিবুল্লাহ কাঁচপুরী ইফতার ও বাজার পরিদর্শন জেলা পুলিশ: নওগাঁ হানা গ্রুপের চেয়ারম্যান এর মাহে রমজানের ঈদ-উল ফিতরের শুভেচ্ছা বার্তা মুন্সীগঞ্জে পুলিশ ফাঁড়ির সামনে সাবেক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

উৎপাদন কমাচ্ছে রাশিয়া, বাড়ছে তেলের দাম

  • আপডেট সময় : শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৪৭ বার পঠিত

অনলাইন ডেস্ক:-
বিশ্বের বড় অর্থনীতির দেশগুলো অপরিশোধিত রুশ তেল ও তেলজাত পণ্যের সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়ার পাল্টা পদক্ষেপ হিসেবে মার্চ মাস থেকে অপরিশোধিত তেলের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। উপ-প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক ঘোষণা দিয়েছেন মার্চ থেকে প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল তেল উৎপাদন কমাবে রাশিয়া। এই ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে শুরু করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ইউক্রেনে হামলার পর ইউরোপীয় ইউনিয়ন, জি৭ ও অস্ট্রেলিয়া রাশিয়ার তেল ও তেলজাত পণ্যের সর্বোচ্চ মূল্য বেঁধে দিয়েছে। ইউক্রেনে যুদ্ধ বন্ধে রাশিয়ার ওপর চাপ প্রয়োগে নিষেধাজ্ঞা জারির অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী দেশগুলোর একটি হলো রাশিয়া। দেশটির তেলের উৎপাদন কমানোর ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে ২ দশমিক ২ শতাংশ। এর ফলে প্রতি ব্যারেল তেলের দাম দাঁড়িয়েছে ৮৬ ডলার।

ইউক্রেনে যুদ্ধ অব্যাহত থাকায় রুশ তেলের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি রেখেছে পশ্চিমা দেশগুলো। যাতে করে যুদ্ধের মধ্যে তেল বিক্রি করে মুনাফা ও যুদ্ধে অর্থায়নে রাশিয়ার সামর্থ্য হ্রাস পায়।

সর্বশেষ ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার পরিশোধিত তেলজাত পণ্য সমুদ্রপথে আমদানি নিষিদ্ধ করেছে। এসব পণ্যের মধ্যে রয়েছে ডিজেল। চলতি সপ্তাহ থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। যেসব ক্রেতা এই নিষেধাজ্ঞা মানবে না তাদের ট্যাংকের বহর ও বিমার বাজার ব্যবহার করতে দেওয়া হবে না।

তেলের সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়ার ঘটনায় পশ্চিমাদের সরবরাকৃত সামুদ্রিক বিমা, অর্থায়ন ও মধ্যস্থতাকারী ব্যবহার বন্ধ করে দিয়েছে। ৫ ডিসেম্বর থেকে রাশিয়ার সামুদ্রিক তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলার নির্ধারণ করা হয়েছে।

পাল্টা পদক্ষেপ হিসেবে বেঁধে দেওয়া সর্বোচ্চ মূল্যে যে কোনও চুক্তি নিষিদ্ধ করেছে।

রুশ উপ-প্রধানমন্ত্রী নোভাক বলেন, আজ পর্যন্ত আমরা উৎপাদিত তেলের পুরোটুকু বিক্রি করছি। বেঁধে দেওয়া সর্বোচ্চ মূল্য যারা পরোক্ষ বা প্রত্যক্ষভাবে মেনে চলবে তাদের কাছে আমরা তেল বিক্রি করব না।

তিনি আরও বলেন, এই ক্ষেত্রে মার্চ থেকে প্রতিদিন ৫ লাখ ব্যারেল তেলের উৎপাদন স্বেচ্ছায় কমিয়ে আনবে রাশিয়া। নিষেধাজ্ঞার পরও এত দিন পর্যন্ত উৎপাদিত তেলের ক্রেতা পেয়েছে মস্কো।

এই খাতের কয়েকটি সূত্র বিবিসিকে জানিয়েছে, বিভ্ন্নি কোম্পানি গত কয়েক সপ্তাহ ধরে হাজারো ট্যাংকারের একটি বহর তৈরি করেছে। এটিকে তথাকথিত ‘ডার্ক ফ্লিট’ বলা হচ্ছে। উচ্চমূল্যে অপরিশোধিত রুশ তেল বহন করবে এই বহর।

এর আগে গত বছর এপ্রিলে বড় ধরনের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছিল রাশিয়া। ইউক্রেনে আক্রমণের ঘটনায় পশ্চিমা নিষেধাজ্ঞা জারির পর ৯ শতাংশ উৎপাদন কমানো হয়েছিল। কিন্তু পরে এশিয়ায় নতুন বাজার পেয়ে যায় দেশটি। গত বছর রাশিয়ার তেল উৎপাদন ২ শতাংশ বেড়ে প্রতিদিন ১০.৭ মিলিয়ন ব্যারেলে পৌঁছায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park