1. admin@dailypratidinerbarta.com : admin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আজ দৈনিক প্রতিদিনের বার্তার প্রকাশক ও সম্পাদক মোঃ ফিরোজ শাঁইয়ের শুভজন্মদিন নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল মুন্সীগঞ্জে ঐতিহ্যবাহী মিরাপাড়া নির্মিত হচ্ছে মসজিদ ও কমপ্লেক্স এর নতুন চিত্র। তুষারধারায় চেয়ারম্যান সেন্টুর নির্দেশে প্যানেল চেয়ারম্যান অনামিকা আরসিসি রাস্তার কাজের শুভ উদ্বোধন করলেন  কয়রায় অসংক্রামক রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশন নাইকো দুর্নীতি মামলা খালেদার জিয়ার বিরুদ্ধে সাবেক বাপেক্স এমডির সাক্ষ্য মাতুয়াইল শিশু মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু জাতীয় আইটি প্রতিযোগিতায় অটিজম বিভাগে প্রথম স্হান অর্জন করেছেন,কয়রার রায়াত মুন্সীগঞ্জে আইনশৃঙ্খলা কমিটি সভায় কিশোর গ্যাং মাদক নিয়ন্ত্রণে কঠোর ভূমিকা। ঠাকুরগাঁও জেলা পুলিশ কর্তৃক মাদক সহ আটক -৭

যুক্তরাষ্ট্র প্রবাসি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ ও বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন তালুকদারকে কোলকাতায় বিরল সংবর্ধনা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৬০ বার পঠিত

হাকিকুল ইসলাম খোকন, সিনিয়র প্রতিনিধিঃ-

৬ ফেব্রুয়ারী’১৯৭২ সালে পশ্চিম বাংলা সরকার এবং পশ্চিম বাংলার সর্বস্তরের জনগন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কোলকাতার বিগ্রেড গ্রাউন্ড ময়দানে এক ঐতিহাসিক গনসংবর্ধনা প্রদান করেন। জাতির পিতাকে প্রদেয় গনসংবর্ধনার ৫০ বছর পুর্তি উপলক্ষে গত ৫ জানুয়ারী’২০২৩ ,কলকাতায় অনুষ্ঠিত হলো এনআরবি ওয়ার্ল্ড ফ্রেন্ডশীপ ফোরামের আয়োজনে “কোলকাতা ফ্রেন্ডশীপ কনফারেন্স,২০২৩” শীর্ষক একটি আন্তর্জাতিক মহাসম্মেলন। খবর বাপসনিউজ।উক্ত মহাসম্মেলনে key note speaker হিসাবে বীরমুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ এবং বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন তালুকদারকে hounarable guest speaker হিসাবে বক্তব্য প্রদানের জন্য আমন্ত্রন জানানো হয়। নি:সন্দেহে বিষয়টি তাঁদের জন্য অত্যন্ত সন্মানের এবং গৌরবের। এতদভিন্ন, বাংলাদেশ থেকে আরো ৪(চার) জন বীরমুক্তিযোদ্ধা যথাক্রমে বীরমুক্তিযোদ্ধা আব্দুল কাইয়ুম খান, বীরমুক্তিযোদ্ধা চন্দন কুমার সাহা, বীরমুক্তিযোদ্ধা এ,কে,এম, নূরুল আমিন ও বীরমুক্তিযোদ্ধা গোলাম রসুল ভাদুকে আমন্ত্রন জানানো হয়।সভায় সভাপতিত্ব করেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্য ড. পবিএ সরকার। অনুষ্ঠানটির সন্চালকের দায়িত্ব পালন করেন ওমর আলী এবং সার্বিক তত্বাবধানে ছিলেন কোলকাতা কনফারেন্সের আহবায়ক সাহানারা খাতুন।
বিশেষ বক্তা হিসাবে বক্তব্য প্রদান করেন পশ্চিম বাংলা সরকারের সাবেক পুলিশ প্রধান(আইজিপি) শ্রী পিকে দও,শান্তিকুন্জ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আয়েশা খাতুন, রবিন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও বাংলা বিভাগের প্রফেসরবৃন্দ,কবি সাহিত্যিক,বিশিষ্ট রাজনৈতিক ব্যাক্তিবর্গ এবং বিভিন্ন ধর্ম বর্ন ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।
সভার প্রারম্ভেই উওরীয়, ক্রেষ্ট প্রদান এবং বিপুল করতালির মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাদেরকে বিরল সন্মাননা প্রদান করা হয়।
আয়োজিত অনুষ্ঠানের মধ্যমনি হিসাবে key note speaker বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ এবং honourable guest speaker বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন তালুকদার বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও বাংলাদেশ বিনির্মানে জাতির পিতার ত্যাগ-তিতিক্ষা, আন্দোলন-সংগ্রাম এবং মুক্তিযুদ্ধে মহান ভারত তথা পশ্চিম বাংলা সরকারের সার্বিক সহযোগিতার বিষয়টি কৃতজ্ঞ চিওে স্বরণ করেন। এতদভিন্ন, মুক্তিযুদ্ধের সময় এক কোটি শরণার্থীদেরকে আশ্রয় প্রদান দান সহ অন্যান্য সামাজিক,মানবিক ও ভ্রাতৃত্বের বন্ধনে আপন করে নেয়ার নিদর্শনকেও স্বরণ করেন। আলোচনা অনুষ্ঠান শেষে কোলকাতা মহানগরীর প্রায় ৮/১০টি সামাজিক ও সাংস্কৃতিক গোষ্ঠি, কবিতা পরিষদ জাতির পিতা বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালিন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত দেশাত্মবোধ গানসহ লালন ফকির ও শাহ আব্দুল করিম রচিত সাম্যের গান, দুই বাংলার মৈএীর গান এবং কবিতা আবৃতি করে অনুষ্ঠানটিকে আরো মনোমুগ্ধ ও উপভোগ্য করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park