1. admin@dailypratidinerbarta.com : admin :
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মুন্সিগঞ্জ টঙ্গীবাড়ী প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে আরিফ হালদারের মতবিনিময় সভা জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে রূপগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ে ধাক্কা তেলের টাংকার, চালক নিহত  সিদ্ধিরগঞ্জে মহাসড়কে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল বৃদ্ধার, আহত ৩ বিশ্বের মসজিদের ইতিহাসে জায়গা করে নিয়েছে টাঙ্গাইলের ২০১ গুম্বজ মসজিদ মধুপুরে মসলা জাতীয় ফসলের মাঠ দিবস পালিত মুন্সীগঞ্জে আলোচিত জিল্লু হত্যার তিন আসামি পলাতক। ফতেহপুর শাহ ফতেহ মাহমুদ খান ফাযিল মাদ্রাসা’র পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত রংপুর জেলার শ্রেষ্ঠ এস, আই ও শ্রেষ্ঠ বিট অফিসার পীরগাছা থানার ফারুক আহমেদ ও এ, এস, আই রশিদুল ইসলাম- দেশের প্রভাবশালী ব‍্যক্তিদের তালিকায় এক নম্বরে প্রধানমন্ত্রী মোদি

কলকাতার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী : বেজা

  • আপডেট সময় : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৬১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:-
বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ভারতের কলকাতার ব্যবসায়ী সংগঠন বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধিরা।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কার্যালয়ে এক মতবিনিময় সভায় এ আগ্রহ প্রকাশ করেন কলকাতার ব্যবসায়ীরা।

সভায় বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন সভাপতিত্ব করেন। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রসমূহ যাচাইয়ের জন্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রায় ২০ সদস্যের একটি দল ৫ দিনের সফরে বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। সভায় বেজার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় বেজার সার্বিক কর্মকাণ্ড নিয়ে পাওয়ারপয়েন্ট উপস্থাপনা করেন বেজার মহাব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ হাসান আরিফ।

বেজার নির্বাহী চেয়ারম্যান তার বক্তব্যে দেশের অর্থনৈতিক উন্নতি ত্বরান্বিত করার লক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে স্থাপিতব্য অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে প্রতিবছর অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার সমমানের পণ্য উৎপাদন ও রপ্তানি আয় প্রত্যাশা নিয়ে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কার্যক্রম প্রধানমন্ত্রীর নির্দেশে বাস্তবায়ন করা হচ্ছে।

ব্যবসায়ী প্রতিনিধিদের প্রশ্নের আলোকে নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশের ও ভারতের মধ্যে সাংস্কৃতিক এবং ঐতিহ্যগতভাবে একটি চমকপ্রদ মেলবন্ধন বিরাজমান। এই দ্বিপাক্ষিক সম্পর্ককে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে আরও সুসংহত করতে বেজা নিয়তই কাজ করছে।

তিনি বলেন, বেজা দুটি ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনে কাজ করছে। যার একটি দু’দেশের সীমান্তবর্তী স্থান মোংলায় এবং অপরটি চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের মিরসরাই অংশে অবস্থিত। এই অর্থনৈতিক অঞ্চলগুলোর জন্য প্রকল্প পরিকল্পনা ছাড়াও আইনি দলিলাদি প্রস্তুতির কাজ চলমান রয়েছে। দু’দেশের সীমান্তবর্তী আরও কিছু স্থান যেমন কুষ্টিয়া, পঞ্চগড়, বগুড়া, নীলফামারীতেও বিনিয়োগের সুযোগ সৃষ্টির জন্য বেজা কাজ করছে। এশিয়ান পেইন্টস, ম্যারিকো, সাকাতাসহ ইতোমধ্যে বেশ কয়েকটি ভারতীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করেছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, সব অর্থনৈতিক অঞ্চলে মোট ৩৮টি প্রতিষ্ঠান বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। এর মধ্যে সরকারি অর্থনৈতিক অঞ্চলে-৫ টি, বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে রয়েছে ৩৩টি। দেশের প্রথম পরিকল্পিত ও স্মার্ট শিল্প নগর বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। প্রয়োজনীয় সব ইউটিলিটি সুবিধা নিশ্চিতের মাধ্যমে বিভিন্ন স্টেকহোল্ডারের সমন্বয়ে বেজা একটি স্বয়ংসম্পূর্ণ শিল্প নগর স্থাপনে কাজ করছে। দাখিল করা বিনিয়োগ প্রস্তাব অনুযায়ী এখানে মোট বিনিয়োগ হবে প্রায় ১৭.৫০ বিলিয়ন মার্কিন ডলার।

প্রতিনিধিদের প্রধান হিসেবে বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ডেসিগনেট গৌতম রায় বলেন, বাংলাদেশের আতিথেয়তায় তারা সবাই মুগ্ধ। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ নিয়ে তার সংগঠনের পক্ষ থেকে যথেষ্ঠ আগ্রহ রয়েছে এবং এ বিষয়ে ফলপ্রসু আলোচনা চলবে।

কলকাতার ব্যবসায়ী প্রতিনিধিরা জুয়েলারি শিল্পসহ অন্যান্য শিল্পে কর অবকাশ, বিনিয়োগের প্রকৃতি, আমদানি-রপ্তানি বিধি এবং সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও তারা ম্যানুফাকচারিং, ইঞ্জিনিয়ারিং, জ্বালানি, বিদ্যুৎ, আইটি, দক্ষা জনবল তৈরি, আধুনিক কৃষি ব্যবস্থাপনা, জাহাজশিল্প ও সেবাখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

সফরে সংগঠনটি ইতোমধ্যে বাণিজ্য মন্ত্রণালয়, ডাক, তার ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষসহ ঢাকা ও চট্টগ্রামের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park