1. admin@dailypratidinerbarta.com : admin :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :

তুরস্কে নতুন ভূমিকম্পে ভবন ধসে নিহত ১, আহত ৬৯

  • আপডেট সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:-
তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে নতুন করে আঘাত হানা ভূমিকম্পে অন্তত একজন নিহত ও আরও ৬৯ জন আহত হয়েছেন। সোমবারের এই ভূমিকম্পে কয়েকটি ভবনও ধসে গেছে বলে তুরস্কের কর্তৃপক্ষ জানিয়েছে।

ইএমএসসি বলছে, সোমবার স্থানীয় সময় দুপুরের দিকে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আফাদের প্রধান ইউনুস সেজার এক সংবাদ সম্মেলনে বলেছেন, নতুন ভূমিকম্পে ধসে যাওয়া পাঁচটি ভবনে অনুসন্ধান ও উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র বলেছে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মালাতিয়া প্রদেশে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২।

তিন সপ্তাহ আগের প্রাণঘাতী এক ভূমিকম্পের ক্ষত কাটিয়ে না উঠতেই তুরস্কে সোমবার নতুন করে ভূমিকম্প আঘাত হেনেছে। ইএমএসসি আজকের ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৫ দশমিক ২ ছিল বলে জানালেও আফাদ বলেছে, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

ইএমএসসি বলেছে, এই ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ৫ কিলোমিটার গভীরে। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, একটি ভবনের ধ্বংসস্তূপে দুই ব্যক্তি আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

গত ৬ ফেব্রুয়ারির ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে প্রতিবেশী দুই দেশ তুরস্ক-সিরিয়ায়। সাম্প্রতিক ওই ভূমিকম্পে তুরস্কে ৪৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। স্মরণকালের ভয়াবহ ওই ভূমিকম্পে সিরিয়ায় মারা গেছেন ৫ হাজার ৯১৪ জন।

তুরস্কের সরকারি তথ্য অনুযায়ী, চলতি মাসের শুরুর দিকের ওই ভূমিকম্পের পর তুরস্কে ৯ হাজারের বেশি আফটারশক অনুভূত হয়েছে। আর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজারের বেশি ভবন এবং গৃহহীন হয়েছেন দেশটির প্রায় ২০ লাখ বাসিন্দা।

স্বেচ্ছাসেবক-সহ প্রায় ২ লাখ ৪০ হাজার উদ্ধারকর্মী তুরস্কের ভূমিকম্প-বিধ্বস্ত ১১টি প্রদেশে এখনও কাজ চালিয়ে যাচ্ছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় প্রাথমিকভাবে পৌঁছানো কঠিন হয়ে পড়ে। ভূমিকম্পের ক্ষতিগ্রস্ত ভবনের ধ্বংসাবশেষ সরিয়ে ফেলতে ব্যাপক বেগ পোহাতে হচ্ছে উদ্ধারকারী কর্মীদের।

ভূমিকম্পে ধসে যাওয়া ভবনের নির্মাণকাজে জালিয়াতির দায়ে দেশটিতে ১৮৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার দেশটির একজন মন্ত্রী বলেছেন, ভবন নির্মাণ কাজে জালিয়াতির ঘটনা ব্যাপক পরিসরে তদন্ত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park