1. admin@dailypratidinerbarta.com : admin :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
দুবাই বিমানবন্দর ৯ কোটি যাত্রীকে আতিথেয়তা দিয়েছে। আরও এক প্রতিবাদী কৃষকের মৃত্যু, পরিবারকে চাকরির দাবি  মহারাষ্ট্রের প্রাক্তন মুখ‍্যমন্ত্রী মনোহর যোশী প্রয়াত  নতুন সিনেমায় শিশির সরদার ৫ বছরে দেশকে যে জায়গায় নিয়ে যেতে চান কাউখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠানের পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত। ঠাকুরগাঁওয়ে ৬শ পিস ইয়াবাসহ ২ মাদক কারবারি গ্রেফতার ঈদে ৬ দিন ছুটি পাচ্ছে আমিরাতের বাসিন্দারা কয়রায় স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা’র জন্ম বার্ষিকী পালন পীরগাছায় মিলিনিয়াম চাইল্ড স্কুলে সপ্তাহ ব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, পিঠা উৎসব

পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেনি ভারত

  • আপডেট সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৪০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:-
বিশ্ব বাজারে আকস্মিকভাবে বেড়েছে পেঁয়াজের দাম। এর ফলে অন্যান্য শাক-সবজির দামেও পড়ছে প্রভাব। এছাড়া বিশ্বের একাধিক দেশে হঠাৎ পেঁয়াজের সংকটও দেখা দিয়েছে। ফলে ভারত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করে কিনা সেটা নিয়ে ছিল শঙ্কা।

তবে ভারতের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার কোনও পরিকল্পনা বা পদক্ষেপ নেওয়া হয়নি বলে জানিয়েছে প্রতিবেশী এই দেশটির কেন্দ্রীয় সরকার। রোববার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়েছে, পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার কোনও পদক্ষেপ নেই বলে কেন্দ্রীয় সরকার জানিয়েছে। মোদি সরকার পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার চেষ্টা করছে বলে দেশটির ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) নেতা সুপ্রিয়া সুলের বক্তব্যের প্রতিক্রিয়ায় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এই তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল বলেছেন, ভারত থেকে কোনও দেশে পেঁয়াজ রপ্তানির ওপর কোনও নিষেধাজ্ঞা নেই। সুপ্রিয়া সুলের বিভ্রান্তিকর বক্তব্য দুর্ভাগ্যজনক বলেও মন্তব্য করেন তিনি।

দ্য হিন্দু বলছে, গত বছরের জুলাই মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ভারতের পেঁয়াজ রপ্তানি ধারাবাহিকভাবে প্রতি মাসে ৪০ মিলিয়ন মার্কিন ডলারের ওপরেই হয়েছে। এর ফলে কৃষকরা উপকৃত হয়েছেন বলে ভারতীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়াল বলেছেন।

পরে এক বিবৃতিতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সালের এপ্রিল মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ৫২৩.৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পেঁয়াজ রপ্তানি করেছে ভারত।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে কোনও নিষেধাজ্ঞা বা সীমাবদ্ধতা আরোপ করেনি। পেঁয়াজের বর্তমান রপ্তানি নীতি ‘উন্মুক্ত’। শুধুমাত্র পেঁয়াজ বীজ রপ্তানি নিয়ে বর্তমানে ‘সীমাবদ্ধতা’ রয়েছে এবং এটিও ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এর অনুমোদন পেলে রপ্তানি করা যাবে।’

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, বিশ্বজুড়ে পেঁয়াজের ঊর্ধ্বমুখী দামে ক্রেতারা অনেকটা নাজেহাল হয়ে পড়েছেন। ফিলিপাইনের নাগরিকরা ইতোমধ্যেই রান্নার উপকরণের তালিকা থেকে পেঁয়াজ বাদ দিতে শুরু করেছেন। এছাড়া পেঁয়াজের দামবৃদ্ধির ফলে বেড়েছে অবৈধভাবে পেঁয়াজ পাচারের আশঙ্কাও।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, বিশ্বের বিভিন্ন জায়গায় এখনও বাড়ছে পেঁয়াজের দাম। এতে করে বৃদ্ধি পেয়েছে সামগ্রিক মূল্যবৃদ্ধির আশঙ্কাও। মরক্কো, তুরস্ক ও কাজাখস্তানের মতো দেশগুলো তাই পেঁয়াজের সরবরাহ অবিচ্ছিন্ন রাখতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের মতে, বিশ্বজুড়ে অন্যান্য সবজির সরবরাহেও পড়েছে প্রভাব।

ব্লুমবার্গের প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাজ্যের পরিস্থিতি আরও খারাপ। দক্ষিণ স্পেন এবং উত্তর আফ্রিকায় ফলন ভালো না হওয়ার কারণেই এই সংকট দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park