1. admin@dailypratidinerbarta.com : admin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আজ দৈনিক প্রতিদিনের বার্তার প্রকাশক ও সম্পাদক মোঃ ফিরোজ শাঁইয়ের শুভজন্মদিন নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল মুন্সীগঞ্জে ঐতিহ্যবাহী মিরাপাড়া নির্মিত হচ্ছে মসজিদ ও কমপ্লেক্স এর নতুন চিত্র। তুষারধারায় চেয়ারম্যান সেন্টুর নির্দেশে প্যানেল চেয়ারম্যান অনামিকা আরসিসি রাস্তার কাজের শুভ উদ্বোধন করলেন  কয়রায় অসংক্রামক রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশন নাইকো দুর্নীতি মামলা খালেদার জিয়ার বিরুদ্ধে সাবেক বাপেক্স এমডির সাক্ষ্য মাতুয়াইল শিশু মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু জাতীয় আইটি প্রতিযোগিতায় অটিজম বিভাগে প্রথম স্হান অর্জন করেছেন,কয়রার রায়াত মুন্সীগঞ্জে আইনশৃঙ্খলা কমিটি সভায় কিশোর গ্যাং মাদক নিয়ন্ত্রণে কঠোর ভূমিকা। ঠাকুরগাঁও জেলা পুলিশ কর্তৃক মাদক সহ আটক -৭

৭০ কোটি ডলার ব্যয়ে ভারতে নতুন কারখানা করছে আইফোন

  • আপডেট সময় : শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ৫২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:-
ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে ৩০০ একর জমির ওপর নতুন কারখানা নির্মাণ করছে আইফোনের প্রস্তুতকারী কোম্পানি ফক্সকন। ইতোমধ্যে সেই কারখানার জন্য জমিও বাছাই করা হয়ে গেছে।

শুক্রবার কর্ণাটক রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই এবং ভারতের কেন্দ্রীয় সরকারের দক্ষতা উন্নয়ন, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কারখানাটি প্রস্তুত হলে কর্ণাটকে অন্তত ১ লাখ নতুন চাকরি সৃষ্টি হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

বেঙ্গালুরু বিমানবন্দরের কাছাকাছি কয়েকশ একরের একটি বিশাল পতিত জমি পড়ে আছে। বাসবরাজ বোম্মাই জানিয়েছেন, কারখানা নির্মাণের জন্য এই জমিটিকেই নির্বাচন করেছে ফক্সকোন লিমিটেড। শুক্রবার ফক্সকোনের চেয়ারম্যান ইয়ং লিউয়ের নেতৃত্বে কোম্পানির ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল বেঙ্গালুরু এসে জমিটি দেখেও গেছেন। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করতে বেঙ্গালুরু থেকে সরাসরি দিল্লির ফ্লাইট ধরেন ফক্সকোন প্রতিনিধিরা।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, প্রস্তাবিত এই কারখানাটি নির্মাণের জন্য প্রাথমিক বাজেট হিসেবে ৭০ কোটি ডলার ব্যয় ধরেছে ফক্সকোন লিমিটেড।

তথ্যপ্রযুক্তি কোম্পানি অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের এশীয় এজেন্ট এই ফক্সকোন। আইফোনের অধিকাংশ ফোন প্রস্তুত করে এই তাইওয়ানভিত্তিক এই কোম্পানিটি।

এটি অবশ্য ভারতে ফক্সকোনের দ্বিতীয় বিনিয়োগ। কর্ণাটকের পার্শ্ববর্তী রাজ্য তামিলনাড়ুতে কয়েক বছর আগে একটি কারখানা নির্মাণ করেছিল ফক্সকোন লিমিটেড। সেই কারখানায় পুরোদমে উৎপাদনও চলছে।

বৈশ্বিকভাবে অ্যাপলের দ্বিতীয় বৃহত্তম এজেন্ট ফক্সকোন লিমিটেড নিজেকে বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারার কোম্পানি হিসেবে দাবি করে। ২০২১ সালে কেবল আইফোন প্রস্তুতের মাধ্যমেই ২০ হাজার ৬০০ কোটি ডলার ডলার আয় করেছে ফক্সকোন।

চীন, জাপান, ভিয়েতনাম, চেক রিপাবলিক, যুক্তরাষ্ট্রসহ ২৪টি দেশে মোট ১৭৩টি কারখানা আছে ফক্সকোন লিমিটেডের। এসব কারখানার মধ্যে চীনের ঝেংঝৌ শহরের কারখানাটি সবচেয়ে বড়। প্রায় ২ লাখ মানুষ কাজ করেন সেই কারখানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park