1. admin@dailypratidinerbarta.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত  পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন জনাব আলহাজ্ব আলী আহম্মদ সাহেব। দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কে এম এস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব হাফেজ মাওলানা হাবিবুল্লাহ কাঁচপুরী ইফতার ও বাজার পরিদর্শন জেলা পুলিশ: নওগাঁ হানা গ্রুপের চেয়ারম্যান এর মাহে রমজানের ঈদ-উল ফিতরের শুভেচ্ছা বার্তা মুন্সীগঞ্জে পুলিশ ফাঁড়ির সামনে সাবেক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

অস্ট্রেলিয়ার সঙ্গী হতে যা করতে হবে ভারত-শ্রীলঙ্কাকে

  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
  • ৪৫ বার পঠিত

স্পোর্টস ডেস্ক:-
টেস্ট চ্যাম্পিয়নশীপের চলমান চক্রে জমে ওঠেছে পয়েন্ট তালিকার লড়াই। বিশেষ করে দুই নম্বর স্থানের জন্য ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে একরকম যুদ্ধই চলছে! লাল বলের ক্রিকেটে বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে অস্ট্রেলিয়ার সঙ্গী হবে কোন দল? এশিয়ার দুই জায়ান্টসের ফাইনালে ওঠার এই লড়াইয়ে অবশ্য খানিকটা এগিয়ে ভারত।

টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসাব পয়েন্ট দিয়ে নয়; পয়েন্টের শতকরা হার দিয়ে নির্ধারিত হয়। শতকরা ৬৮.৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। দুইয়ে থাকা ভারতের পয়েন্টের শতকরা হার ৬০.২৯। আহমেদাবাদে শেষ টেস্ট জিতলে রোহিত শর্মার দলের সামনে আর কোনো সমীকরণ বাধা হয়ে দাঁড়াবে না। ফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গী হবে তারা।

আহমেদাবাদ টেস্ট জিতলে ভারতের পয়েন্টের শতকরা হার বেড়ে হবে ৬২.৫, অস্ট্রেলিয়ার পয়েন্ট কমে দাঁড়াবে ৬৪.৯১ এ। অর্থাৎ ভারতের শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত হবে।

তবে ইন্দোরের পর আহমেদাবাদেও ভারত হেরে গেলে সিরিজ ২–২ সমতায় শেষ হবে। সে ক্ষেত্রে ভারতের পয়েন্টের শতকরা হার কমে হবে ৫৬.৯৪। এমনকি ম্যাচ ড্র হলেও পয়েন্ট হবে ৫৮.৭৯। তখন রোহিত-কোহলিদের তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ড–শ্রীলঙ্কা সিরিজের দিকে।

অন্যদিকে শ্রীলঙ্কার জন্য সমীকরণটা ভীষণ কঠিন। দুই ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করতে তো হবেই, সেই সঙ্গে আহমেদাবাদ টেস্টে ভারতের হার অথবা ড্র কামনা করতে হবে।

শতকরা ৫৩.৩৩ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে তিনে আছে লঙ্কানরা। নিউজিল্যান্ডকে ধবলধোলাই করতে পারলে দিমুথ করুণারত্নের দলের পয়েন্ট হবে ৬১.১১। তার মানে, শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে না পারলে ভারতকে টপকে শীর্ষ দুইয়ে উঠে আসবে শ্রীলঙ্কা। ফাইনালেও অস্ট্রেলিয়ার সঙ্গী হবে তারা।

বৃহস্পতিবার শুরু হচ্ছে নিউজিল্যান্ড–শ্রীলঙ্কার টেস্ট সিরিজ। একই দিন থেকে আহমেদাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত সিরিজ নির্ধারণী টেস্ট খেলতে নামবে। আগামী কয়েক দিন এই দুই সিরিজের দিকে চোখ থাকবে কোটি ক্রিকেটপ্রেমীর। কারণ, সিরিজ দুটিই যে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ঠিক করে দেবে।

আগামী ৭ থেকে ১১ জুন লন্ডনের ওভালে হবে সাদা পোশাকে শ্রেষ্ঠত্বের লড়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park