1. admin@dailypratidinerbarta.com : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২২ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত  পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন জনাব আলহাজ্ব আলী আহম্মদ সাহেব। দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কে এম এস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব হাফেজ মাওলানা হাবিবুল্লাহ কাঁচপুরী ইফতার ও বাজার পরিদর্শন জেলা পুলিশ: নওগাঁ হানা গ্রুপের চেয়ারম্যান এর মাহে রমজানের ঈদ-উল ফিতরের শুভেচ্ছা বার্তা মুন্সীগঞ্জে পুলিশ ফাঁড়ির সামনে সাবেক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

বদলগাছীতে গভীর নলকূপের অপারেটরের প্রতি হিংসার আগুনে পুড়লো অর্ধশতাধিক বিঘা জমির ধান

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ মে, ২০২৩
  • ৭৭ বার পঠিত

ফিরোজ হোসেন, বদলগাছী (নওগাঁ) প্রতিনিধিঃ-

নওগাঁর বদলগাছী উপজেলার বিলাশবাড়ি ইউনিয়নের দৌলতপুর মৌজার কটকবাড়ী গ্রামের বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকুপের অপারেটরের প্রতি হিংসার আগুনে পুরলো অর্ধশতাধিক বিঘা জমির ধান কৃষকের হাঁহাঁকার।

দীর্ঘ দিন ধরে পানি সেচ বন্ধ রাখায় এসব কৃষকের জমির ধান পুরে যায়। অপারেটর কামরুজ্জামানের প্রতি হিংসায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকুপে বিদ‍্যুৎ থাকলেও এসব জমিতে পানি সেচ বন্ধ রাখা হয়। এতে করে প্রায় অর্ধশতাধিক বিঘা জমির ধান পুরে যায়।

সরেজমিনে, গতকাল সোমবার ১৫ই মে,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকুপের পানি সেচে অনিয়ম এর কারণে কটকবাড়ী এবং তাজপুর গ্রামে গিয়ে দেখাযায়, কৃষকের অর্ধশতাধিক বিঘা জমির ধান পুরে গেছে। প্রভাবশালী ঐ অপারেটরের সাথে পানি সেচ নিয়ে কৃষকদের সাথে কথা কাটা কাটি হয়েছে বলেও জানা গেছে। প্রতি বিঘা জমি পানি সেচের মূল্যে ধরা হয়েছে ১১শত টাকা। পানি সেচ বন্ধ রাখায় প্রতি বিঘাতে ধানের ফলন ৮ থেকে ১০মণ হাড়ে ফলন হওয়ার সম্ভাবনা । পানি সেচ বন্ধ না রাখলে প্রতি বিঘাতে ফলন আসতো ২৫ থেকে ২৬ মণ হারে। এতে করে ঐ সব কৃষকের লোকশান গুনতে হবে।

কটকবাড়ী গ্রামের কৃষক শৈলেন্দ্রনাথ বলেন, পানি সেচ না দেওয়ার কারণে আমার জমির ধান পুরে গেছে। পানি সেচের টাকা দিবো কি ভাবে আর ধান কাটার খরচ পাবো কোথায়। এই সব জমির ধান পুরে যাওয়ার করণে খাবার ধান অন্য কৃষকের কাছে থেকে কিনতে হবে। জমির ধান পুরে যাওয়াই ষোল আনাই লোকশান হয়েছে।

কটকবাড়ী গ্রামের কৃষক মিলন হোসেন বলেন, অপারেটর প্রতি হিংসা করে পানি সেচ না দেওয়াই আমার ৮বিঘা জমির ধান পুরে গেছে। ধান পুরে যাওয়াই প্রায় দেড় লাখ টাকা লোকশান হবে।

তাজপুর গ্রামের কৃষক আবতাব বলেন, ৬/৭ বিঘা জমিতে ধান লাগাছি আমার ধানের জমিতে পানি সেচ না দিয়ায় সব ধান পুরে ফেলেছে। খরচের টাকা উঠবে না খাবো কি খুব দুচিন্তাই আছি।

এ ব‍্যপারে বরেন্দ্র উন্নয়ন গভীর নলকুপের ড্রেনমেন মজনু মিয়া পানি সেচ এর সমস্যার কথা শিকার করে বলেন, ধান পুরে গেছে তবে তিনি আরও বলেন, ডিপের মটর নষ্ট হয়েছে ২ থেকে ৩ বার এর জন্য পানি সেচ বন্ধ রাখা হয়েছে কিছু দিন, এ কথা তিনি শিকার করেন।

এ ব‍্যপারে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কতৃপক্ষের গভীর নলকূপের অপারেটর কামরুজ্জামান (মিলন) বলেন, জমির ধান পুরে গেছে তো কি হয়েছে। আমি বরেন্দ্র কর্তৃপক্ষের সাথে কথা বলবো। আপনাদের সাথে কথা বলতে পারবো না আপনে বরেন্দ্র কর্তৃপক্ষের সাথে কথা বলেন জান।

এ ব‍্যপারে ডিপ টিওবওয়েলের ইজারাদার হানিফ উদ্দিন মন্ডল বলেন, গত ২রা মে থেকে মটর ও ট্রান্সফরমারের সমস্যা হয়েছিল তাই একটু দেরী হয়েছে পানি সেচ দিতে। আজ পানি যাচ্ছে।

এ ব‍্যাপারে উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহন বলেন, বোরো ধানে সেচের সমস‍্যা হলে ধানের ফলন কম হবে। ধানে রোগবালাই বেশী হবে। এতে কৃষকের লোকশান হবে।

এব‍্যপারে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ সহকারী প্রকৌশলী মোশাব আলী বলেন, আমি বিষয়টি দেখছি। যদি এর পিছনে অপারেটরের হাত থাকে এর ব‍্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park