1. admin@dailypratidinerbarta.com : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২২ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত  পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন জনাব আলহাজ্ব আলী আহম্মদ সাহেব। দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কে এম এস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব হাফেজ মাওলানা হাবিবুল্লাহ কাঁচপুরী ইফতার ও বাজার পরিদর্শন জেলা পুলিশ: নওগাঁ হানা গ্রুপের চেয়ারম্যান এর মাহে রমজানের ঈদ-উল ফিতরের শুভেচ্ছা বার্তা মুন্সীগঞ্জে পুলিশ ফাঁড়ির সামনে সাবেক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

অপহরণ-মুক্তিপণ-ধর্ষণ সিন্ডিকেট, চাকুরি হারিয়ে ভয়ঙ্কর এ পথে পা বাড়ান এসআই ইকবাল

  • আপডেট সময় : শনিবার, ২০ মে, ২০২৩
  • ৬১ বার পঠিত

নুরুল আফসার, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ-

মুক্তিপণ দেওয়ার পরও মেলে না মুক্তি, স্বামীর হাত-মুখ বেঁধে তারই সামনে লুটে নেন স্ত্রীর সম্ভ্রম! কক্সবাজার কেন্দ্রিক ভয়ঙ্কর এক অপহরণ সিন্ডিকেটের অবস্থান শনাক্তের পর একের পর এক তাদের সুরক্ষিত গোপন আস্তানায় অভিযান চালিয়ে সেখানে বন্দী ১ নারীসহ ৫ অপহৃত ভিকটিমকে উদ্ধার করেছে র‍্যাব। এ সময় গ্রেফতার করা হয় চক্রের মূল হোতা, পুলিশের বহিষ্কৃত উপপরিদর্শক (এসআই) এসএম ইকবাল পারভেজসহ চক্রের তিন সদস্যকে। গতকাল শুক্রবার (১৯ মে) কক্সবাজার র‍্যাব ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন শামীম’র নেতৃত্বে র‍্যাবের একটি চৌকস দল কক্সবাজার শহরের কলাতলী ও সুগন্ধা এলাকায় রাতভর এ অভিযান পরিচালনা করে।

র‍্যাব সূত্রে জানা যায়, গত ১৬ মে কক্সবাজার বেড়াতে এসে নিখোঁজ হন ঢাকার উত্তরার বাসিন্দা মো. শাহজাহান কবির ও মঞ্জুর আলম । পরবর্তীতে একটি মোবাইল নম্বর হতে কল করে অজ্ঞাত ব্যক্তিরা তাদের পরিবারের সদস্যদের নিকট ১৫ লক্ষ টাকা মুক্তিপণ দাবি করেন। পরিবারের তরফ থেকে আংশিক মুক্তিপণ পরিশোধ করা হলেও মুক্তি মেলেনি শাহজাহান ও মঞ্জুরের। কক্সবাজার জেলার উখিয়া থানাধীন কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা অপহৃত দম্পতির গল্প আরো করুণ। দাবিকৃত মোটা অংকের টাকা না পেয়ে স্বামীর হাত-মুখ বেঁধে স্ত্রীকে ধর্ষণ করতে থাকেন চক্রের সদস্য। স্বামীর উপর চলতে তাকে মধ্যযুগীয় অমানবিক বর্বর নির্যাতন।

অপহৃত ব্যক্তিদের স্বজনেরা বিকাশে ২ লক্ষাধিক টাকা মুক্তিপণ দিলেও তাদেরকে ছাড়া হয়নি, অপহরণকারীদের দাবি আরও অনেক বেশি। বেদম মারধরের পাশাপাশি চাহিদামতো মুক্তিপণ না দিলে অপহৃতদের মেরে ফেলার হুমকিও দেওয়া হয়। অনন্যোপায় হয়ে স্বজনেরা বিষয়টি র‍্যাবকে অবহিত করলে গোয়েন্দা উপাত্ত ব্যবহার করে কাজ শুরু করে তারা। এরই ধারাবাহিকতায় কক্সবাজার পৌর শহরের কলাতলী ও সুগন্ধা এলাকায় এই সিন্ডিকেটের দুটি সুরক্ষিত ও গোপন আস্তানার সন্ধান পায় র‍্যাব। পরবর্তীতে রাতভর এসব আস্তানায় অভিযান পরিচালনা করে প্রথমে কলাতলি হতে চক্রের দুই সদস্যকে এবং পরবর্তীতে তাদের দেওয়া তথ্য অনুযায়ী সুগন্ধা এলাকার অপর গোপন আস্তানায় অভিযান চালিয়ে চক্রের প্রধান পুলিশের বহিষ্কৃত উপপরিদর্শক (এসআই) এসএম ইকবাল পারভেজকে গ্রেফতার করা হয়। উদ্ধার করে র‍্যাব হেফাজতে নিয়ে আসা হয় সেখানে জিম্মি হিসেবে আটক ৫ নারী-পুরুষ ভিকটিমকে। উদ্ধারের পর র‍্যাব ও স্থানীয় জনতার সম্মুখে স্বামী-স্ত্রী অভিযোগ করেন যে, তাদেরকে আটকে রেখে মুক্তিপণ আদায়ের পাশাপাশি স্বামীর হাত-মুখ বেধে স্ত্রীকে ধর্ষণও করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, চক্রের প্রধান ইকবাল পারভেজ ২০২১ সালের ১৭ ডিসেম্বর পুলিশের উপপরিদর্শক (এসআই) হিসেবে কর্মরত অবস্থায় বিপুল পরিমাণ ইয়াবাসহ র‍্যাবের নিকট ধরা পড়েন। এতে দীর্ঘদিন কারাভোগের পাশাপাশি চাকুরিও হারান তিনি। চাকরি থেকে বরখাস্ত ও কারাগার থেকে বের হওয়ার পর এসআই (বরখাস্তকৃত) ইকবাল তার শ্যালক মুন্নাসহ অন্য ৭/৮ জন সহযোগী নিয়ে গড়ে তোলেন অপহরণ বাণিজ্যের রমরমা এ সিন্ডিকেট। চক্রের সদস্যরা দেশের নানা প্রান্ত থেকে কক্সবাজার আসা মানুষদের টার্গেট করে অপহরণ করে তাদের স্বজনদের নিকট ফোন করে মোটা অংকের মুক্তিপণ দাবি করতেন। প্রত্যাশা মাফিক টাকা না পেলে আটককৃতদেরকে দিনের পর দিন আটকে রেখে অমানবিক নির্যাতন কর হতো। আটক অবস্থায় অপহৃত নারীদেরকে যৌনদাসী হিসেবেও ব্যবহার করতেন তারা।

র‍্যাবের অভিযানে গ্রেফতারকৃত অপহরণকারী চক্রের মূল হোতা এসএম ইকবাল পারভেজ (৪০) চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলাধীন মাইতুল সরকারবাড়ি এলাকার মৃত এরশাদ আলমের পুত্র। ২০২১ সালে ইয়াবাসহ র‍্যাবের হাতে গ্রেফতার হওয়ার আগে তার বিরুদ্ধে আরো একটি হত্যা মামলা থাকার বিষয়ে নিশ্চিত করেছে পুলিশ সূত্র। অন্যদিকে গ্রেফতারকৃত এমটি মুন্না (৩০) পিতা- মো. ইউনুস এবং মো. ইউসুফ, পিতা মৃত আব্দুল করিম উভয়ের বাড়ি কক্সবাজার পৌরসভার ২ নং ওয়ার্ডস্থ নতুন বাহারছড়া এলাকায়। গতকাল ১৯ মে অপহরণের শিকার শাহজাহান কবিরের বোন মোসা: আমেনা বেগম বাদী হয়ে গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে কক্সবাজার সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেন। আসামি ও উদ্ধারকৃত ব্যক্তিদের পরবর্তী আইনগত প্রক্রিয়ার জন্য কক্সবাজার সদর থানায় হস্তান্তর করা হয়েছে মর্মে নিশ্চিত করে র‍্যাব সূত্র।

এ প্রসঙ্গে কক্সবাজার র‍্যাব ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন শামীম বলেন, কক্সবাজার কেন্দ্রিক অপহরণ- মুক্তিপণ সিন্ডিকেটের মূলোৎপাটনের লক্ষ্যে র‍্যাবের যে ধারাবাহিক প্রচেষ্টা, তারই অংশ হিসেবে র‍্যাব ১৫ এর অধিনায়ক মহোদয়ের নির্দেশে আমরা এ অভিযান পরিচালনা করেছি। এছাড়া গ্রেফতারকৃতদের কাছ থেকে আমরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি, তদন্তের স্বার্থে যা এখনই প্রকাশ করা যাচ্ছে না। এ চক্রের অপরাপর সদস্যদেরকেও শিগগিরই আইনের আওতায় আনা হবে। কক্সবাজারে অপহরণ ও মুক্তিপণ বাণিজ্য নির্মূল হওয়ার আগ পর্যন্ত আমাদের এমন সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park