1. admin@dailypratidinerbarta.com : admin :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
শিরোনাম :

লাখাইয়ে আনন্দমুখর পরিবেশে আট দিনব্যাপী এই রথযাত্রা অনুষ্ঠিত

  • আপডেট সময় : বুধবার, ২১ জুন, ২০২৩
  • ২৭৭ বার পঠিত

মোঃ মাসুক মিয়া,লাখাই হবিগঞ্জ প্রতিনিধিঃ-

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা সনাতন ধর্মাবলম্বীরা ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে আনন্দমুখর পরিবেশে আট দিনব্যাপী এই রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়েছে। ২০ জুন বিকেল ৪টায় রথযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শুরু হয়।
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে মঙ্গলবার সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে আনন্দমুখর পরিবেশে আট দিনব্যাপী এই রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়েছে। ২৮ জুন বিকেল ৩টায় উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

লাখাই ১নং ইউনিয়নের মামুদপুর শ্রীশ্রী গোপীনাথ মন্দিরের পরিচালনা আনন্দময়ী কালীমন্দির থেকে শুরু হয় শ্রীশ্রী গোপাল জিউ আশ্রয় সন্তুুধামে শেষ হয়। বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। বিকালে অনুষ্ঠিত হয় । ঐ দিন উপজেলার মোড়াকরি ইউনিয়নের শ্রী শ্রী গোপাল মন্দিরে থেকে শুরু হয় রথযাত্রা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাখাই উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট মুশফিউল আলম আজাদ রথযাত্রার উদ্বোধন করেন। লাখাই থানাার ভারপ্রাপ্ত কর্মকতা মোঃ নুনু মিয়া, লাখাই উপজেলা পুজা উদযাপন পরিষদ এর সভাপতি প্রানেশ গোস্বামী মোরা পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়সল মোল্লা, লাখাই ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা কামনা দাস, মোড়াকরি পুজা উদযাপন পরিষদ এর সভাপতি বিশ্বজিৎ ভট্টাচার্য, বামৈ ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ রায়, নিত্যানন্দ দাস, শমিরন শীল,

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথদেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park