1. admin@dailypratidinerbarta.com : admin :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনাম :

সাংবাদিক নাদিম হত্যাকারীদের বিচারের দাবিতে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে জাতীয় সাংবাদিক সংস্থার মানববন্ধন

  • আপডেট সময় : বুধবার, ২১ জুন, ২০২৩
  • ৯৫ বার পঠিত

বিশেষ প্রতিনিধি,মাহমুদুল হাসান সম্রাটঃ-

জামালপুর বকশীগঞ্জে সন্ত্রাসী হামলায় নিহত ৭১টিভির প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিমকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে জাতীয় সাংবাদিক সংস্থা কেন্দ্রীয় কমিটির আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার ২০-জুন সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে জাতীয় সাংবাদিক সংস্থা কেন্দ্রীয় কমিটির আয়োজনে সংস্থার চেয়ারম্যান লায়ন নূর ইসলামের সভাপতিত্বে ও কার্যকরী সভাপতি আবুল বাসার মজুমদারের পরিচালনায় এবং সংস্থার সংগ্রামী মহাসচিব খন্দকার মাসুদুর রহমান দিপুর সঞ্চালনায় সাংবাদিক নাদিম হত্যারকারীদের দ্রুত বিচারের দাবীতে উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন, সংস্থার ভাইস চেয়ারম্যান রেজাউল হাবিব রেজা, আনারুল হক, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট আলতাফ হোসেন, লায়ন হেলালউদ্দিন হিলু, এ বি এম সোবহান হাওলাদার, সংস্থা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ রাসেল সরকার, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ রেজাউল ইসলাম, অর্থ সম্পাদক মোঃ রুহুল আমিন প্রধান, মহিলা সম্পাদিকা রাজিয়া সুলতানা তুন্মা। সহ সাহিত্য বিষয়ক সম্পাদক শেখ ফিরোজ আহমেদ প্রমুখ।

মানববন্ধনে সংস্থার চেয়ারম্যান লায়ন নূর ইসলাম বলেন, সারাদেশে সাংবাদিকদের নির্যাতন গুম হত্যা সহ হয়রানী মুলক কার্যকলাপ প্রতিনিয়ত বেড়েই চলেছে। সাগর রুনি সহ সারাদেশে অনেক সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ দিয়েছে। মামলা হামলার হুমকির সম্মক্ষীন হয়েছে শুধুমাত্র বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের কারনে।সাংবাদিকদের সরুক্ষা আইন প্রনোয়ণ বাস্তবায়নে সাংবাদিক নেতৃবৃন্দ সরকারের কাছে দাবি দাওয়া নিয়ে রাজপথে আন্দোলন সংগ্রাম করলেও বাস্তবায়ন হয়নি, বিধায় গণমাধ্যম কর্মিরা নিরাপর্তাহীনতায় ভুগছে।

জাতীয় সাংবাদিক সংস্থার কার্যকরী সভাপতি আবুল বাসার মজুমদার তার বক্তেব্যে বলেন, প্রতিনিয়ত সংবাদের পাতায় চোঁখ রাখলে দেখা যায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে সাংবাদিকরা তথা গণমাধ্যমের কর্মিরা নির্যাতনের শিকার হচ্ছে আবার রাতের আধারে সন্ত্রীদের হাতে খুন হচ্ছে। শত শত মায়ের কোল খালি হচ্ছে পরবর্তিতে সাংবাদিকদের হত্যার বিচার চেয়ে বিভিন্ন জেলায় মানববন্ধন হচ্ছে কিন্তু ন্যায় বিচার পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব খন্দকার মাসুদুর রহমান দিপু বলেন,
সাংবাদিকতা এটি একটি মহৎ পেশা আর এই পেশার নিয়োজিত মানুষ গুলোর কারনে ঘটে যাওয়া সংবাদ পরের দিন পত্রিকায় পাতায় রাষ্ট্রের মানুষ গুলো অবগত হচ্ছে। গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থর্ স্তম্ভ হলেও সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনে সুরক্ষিত নয়, তাই সংবাদ পত্রের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারকে আরো কঠোর পদক্ষেপ নিতে হবে।
সম্প্রতি জামালপুরে আমাদের সহকর্মী ৭১টিভির প্রতিনিধি সাংবাদিক নাদিমকে নৃশংসভাবে হত্যা করেছে সন্ত্রাসীরা। শুধু সংবাদ প্রকাশের জেরেই স্থানীয় এক ইউপি চেয়ারম্যান তার ওপর এই হামলা চালিয়েছে। আমরা দ্রুত দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানাচ্ছি।

সংস্থার সাংগঠনিক সম্পাদক মোঃ রাসেল সরকার বলেন, সাংবাদিক নাদিম হত্যাকারীদের বিচারের দাবিতে অন্যথায় সারাদেশের সাংবাদিকদের নিয়ে আরও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। সাংবাদিক নির্যাতনের বিচারহীনতার কারণে গোলাম রাব্বানী নাদিমের মতো সাংবাদিককে প্রাণ দিতে হলো। নাদিমের অপরাধ সে এই ইউপি চেয়ারম্যানের অনিয়মের বিরুদ্ধে সংবাদ প্রচার করেছে। এজন্য তাকে দুই দফায় হামলা চালিয়ে হত্যা করা হয়। এর আগে ডিজিটাল নিরাপত্তা আইনে তাকে ফাঁসানোর চেষ্টা করেও সফল না হয়ে শেষ পর্যন্ত চলন্ত মোটর সাইকেল থেকে নামিয়ে পিটিয়ে হত্যা করেছে চেয়ারম্যানের গুন্ডা বাহিনী।

আমরা সরকারের কাছ থেকে আশ্বাস নয়, কার্যকর পদক্ষেপের জন্য দাবি জানাচ্ছি দ্রুত অপরাধিদের দৃষ্টামুলক শাস্তি দেওয়া হোক। পাশাপাশি আমরা জাতীয় সাংবাদিক সংস্থার পক্ষ থেকে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যাকারীদের ফাঁসির দাবি জানাই, সেই সাথে দ্রুত সময়ের মধ্যে বিশেষ ট্রাইবুনাল গঠন করে এই বিচার কার্যকর করার জন্য কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park