1. admin@dailypratidinerbarta.com : admin :
শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:৩০ অপরাহ্ন
শিরোনাম :

শেরাটন সেন্টার টরেন্টো হোটেলে’ ফোবানা সম্মেলনের পর্দা উঠছে শুক্রবার

  • আপডেট সময় : সোমবার, ২৮ আগস্ট, ২০২৩
  • ৭৯ বার পঠিত

হাকিকুল ইসলাম খোকন, সিনিয়র প্রতিনিধিঃ-

আগামী শুক্রবার ১ সেপ্টেম্বর ‘দ্যা শেরাটন সেন্টার টরেন্টো হোটেলে’ ৩৭তম ফোবানা সম্মেলনের পর্দা উঠছে। সকল প্রস্ততি সম্পন্ন। কানাডার টরেন্টো শহরে ১ থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ৩ দিনব্যাপী এ সম্মেলনকে কেন্দ্র করে ইতিমধ্যেই উৎসবের আমেজ বিরাজ করছে। গত বুধবার ২৩ আগষ্ট ২০২৩,নিউইয়র্কের জ্যাকসন হাইটসের গোল্ডেন এজ পার্টি হলে ফোবানা স্টিয়ারিং কমিটি ২০২৩ ও টরেন্টো কনভেনশন কমিটি ২০২৩ এর যৌথ সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ ফোবানা সম্মেলনের প্রস্তুতির ওপর বক্তব্য রাখেন।খবর বাপসনিউজ ।সংবাদ সম্মেলনের শুরুতে মঞ্চে আসন গ্রহন করেন ফোবানা স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান আলী ইমাম সিকদার, এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ, ভাইস চেয়ারম্যান কাজী আজম, স্টিয়ারিং কমিটির সদস্য মোহাম্মদ হোসেন খান, জিল্লুর রহমান জিল্লু, ফিরোজ আহমেদ ও নিশান রহিম, টরেন্টো ফোবানা কনভেনশন কমিটি’র ২০২৩ চেয়ারম্যান মোহাম্মদ ইলিয়াস মিয়া, কনভেনর আবুল আজাদ, মেম্বার সেক্রেটারি রিমন ইসলাম ও কো চেয়ারম্যান আহাদ খোন্দকার। সংবাদ সম্মেলনে মডারেটরের দায়িত্ব পালন ও লিখিত বক্তব্য পাঠ করেন শাহ নেওয়াজ। কানাডার টরেন্টো থেকে আগত মোহাম্মদ ইলিয়াস মিয়া, আবুল আজাদ, রিমন ইসলাম ও আহাদ খোন্দকার নিজেদের পরিচয় তুলে ধরেন ও হোস্ট সিটি টরেন্টোর প্রস্তুতি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ১ সেপ্টেম্বর থেকে ৩ সেপ্টেম্বর ২০২৩ কানাডার টরেন্টো শহরে ‘দ্যা শেরাটন সেন্টার টরেন্টো হোটেলে’ ৩৭তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে টরেন্টোর সাবেক ডেপুটি মেয়র ও বর্তমান কাউন্সিলর মাইকেল থমাস আনুষ্ঠানিকভাবে সম্মেলন উদ্বোধন করবেন। ফোবানার মূল অনুষ্ঠানগুলো শুরু হবে ২ সেপ্টেম্বর থেকে। তা চলবে রোববার ৩ সেপ্টেম্বর পর্যন্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি প্রদান করেছেন কানাডার প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সালমা জাহিদ এমপি। । অনুষ্ঠানে দেশিবিদেশি অতিথিরা বক্তব্য রাখবেন। শনি ও রোববার বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি, আর্থ সামাজিক উন্নয়ন ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে পৃথক পৃথক কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে। ‘প্রবীনের অহংকার তারুন্যের জয়গান’ শ্লোগান নিয়ে ফোবানা কনভেনশনের প্রস্তুতি এগিয়ে চলেছে। গঠিত হয়েছে ফোবানা কনভেনশন ২০২৩ পরিচালনা পরিষদ। যাদের মধ্যে রয়েছেন চেয়ারম্যান: মোহাম্মদ ইলিয়াস মিয়া, কনভেনর: আব্দুল আজাদ ও মেম্বার সেক্রেটারি: রিমন ইসলাম, প্রধান পৃষ্ঠপোষক: ইঞ্জিনিয়ার মোহাম্মদ রেজাউর রহমান , চীফ কনসালটেন্ট :মাহবুবব রব চৌধুরী , চীফ এডভাইজার : নজরুল ইসলাম মিন্টু ও চীফ কো অর্ডিনেটর : আহমেদ হোসেন। পুরো কনভেনশনের দেখভাল করছেন ফোবানার এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আলী ইমাম, এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ ও ভাইস চেয়ারম্যান কাজী আজমসহ অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

কনভেনশনে অংশগ্রহনকারি শিল্পীরা হলেন এস আই টুটুল, বালাম, রিজিয়া পারভিন, রানো নেওয়াজ, মোস্তফা অনিক রাজ, লাবনী, একে আজাদ, খোন্দকার ইসমাইল ও ফরহাদ আদনান প্রমুখ। এছাড়াও নিউইয়র্কের নৃত্যশিল্পীরা বিশেষ নৃত্যনাট্য পরিবেশন করবেন। নৃত্যানুষ্ঠানের বিশেষ আর্কষন “চন্দ্রা ব্যানার্জি ট্রুপ”। টরেন্টোসহ কানাডার বিভিন্ন অঙ্গরাজ্যের সম্মেলনে অংশগ্রহনকারী শিল্পীরাও সাংস্কৃতিক পর্বে অংশ নেবেন।
বাংলাদেশের সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনা লালন ও তা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ায়ই ফোবানার মূল লক্ষ্য। আর এ কাজে গুরুত্বপূর্ন ভূমিকা ও অবদান রাখতে পারেন সাংবাদিকরাই। এ মহতি কাজকে এগিয়ে নেবার লক্ষ্যে ফোবানার এ সম্মেলনে যোগদান করে স্বচ্ছ ও বাস্তবভিত্তিক কর্মকান্ড পরিচালনা ও নেতৃত্ব প্রদানে যারা ভূমিকা রাখছেন তাদেরকে আপনাদের লেখনী ও প্রচারের মাধ্যমে সহযোগিতার অনুরোধ রইলো। আগত সম্মেলনের সকল সংবাদ আপনাদের বহুল প্রচারিত সংবাদ মাধ্যমে প্রচার ও প্রকাশ করে সহযোগিতা করুন।

লিখিত বক্তব্য শুরুর আগে শাহ নেওয়াজ বলেন, ফেবানা ও ফোবানা কনভেনশনের আইনগত বৈধতা আমাদের হাতে। গত ৪টি বছর ধরে আমরা স্টেট ও ফেডারেলের নিয়ম মেনে ট্যাক্সও প্রদান করছি। ফোবানার ট্রেড মার্কের জন্য আবেদনও করা হয়েছে। শীঘ্রই আমরা তা পেয়ে যাব। ফোবানা কনভেনশন বললেই আমাদের ফোবানাকেই বুঝতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park