1. admin@dailypratidinerbarta.com : admin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
আজ দৈনিক প্রতিদিনের বার্তার প্রকাশক ও সম্পাদক মোঃ ফিরোজ শাঁইয়ের শুভজন্মদিন নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল মুন্সীগঞ্জে ঐতিহ্যবাহী মিরাপাড়া নির্মিত হচ্ছে মসজিদ ও কমপ্লেক্স এর নতুন চিত্র। তুষারধারায় চেয়ারম্যান সেন্টুর নির্দেশে প্যানেল চেয়ারম্যান অনামিকা আরসিসি রাস্তার কাজের শুভ উদ্বোধন করলেন  কয়রায় অসংক্রামক রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশন নাইকো দুর্নীতি মামলা খালেদার জিয়ার বিরুদ্ধে সাবেক বাপেক্স এমডির সাক্ষ্য মাতুয়াইল শিশু মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু জাতীয় আইটি প্রতিযোগিতায় অটিজম বিভাগে প্রথম স্হান অর্জন করেছেন,কয়রার রায়াত মুন্সীগঞ্জে আইনশৃঙ্খলা কমিটি সভায় কিশোর গ্যাং মাদক নিয়ন্ত্রণে কঠোর ভূমিকা। ঠাকুরগাঁও জেলা পুলিশ কর্তৃক মাদক সহ আটক -৭

সংযুক্ত আরব আমিরাত মাজদুল খেজুর দিয়ে বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন।

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২১২ বার পঠিত

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি দুবাইঃ-

তাদের উদ্ভাবনের জন্য, ত্রয়ী মজদুল খেজুর ব্যবহার করেছিল, যা যথেষ্ট বড় এবং তামার প্লেটকে শক্তভাবে ধরে রাখতে পারে।

আমিরাতি প্রকৌশলী এবং শিল্পীদের একটি দল ঐতিহ্যবাহী খেজুর ফলকে নতুন করে কল্পনা করেছে, যা পুষ্টির সমৃদ্ধির জন্য পরিচিত, বিদ্যুতের উৎস হিসেবে, শিল্প, প্রকৌশল এবং রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যের একটি উদ্ভাবনী সংমিশ্রণ প্রদর্শন করে।

টেকসই শক্তি সমাধান প্রচার করার সময় তারিখের সাংস্কৃতিক তাত্পর্য তুলে ধরে সিক্কা আর্ট অ্যান্ড ডিজাইন ফেস্টিভালে এই তিনজন ব্যক্তি তাদের প্রকল্পটি প্রদর্শন করেছেন। “আমরা যখন একটি বাল্ব জ্বালিয়েছিলাম তখন এটি একটি আশ্চর্যের বিষয় ছিল,” বলেছেন ডঃ আহমদ আল আত্তার, একজন প্রকৌশলী যিনি সম্প্রতি পদার্থবিদ্যায় ডক্টরেট সম্পন্ন করেছেন।

তাদের উদ্ভাবনের জন্য, ত্রয়ী মাজদুল খেজুর ব্যবহার করেছিল, যা যথেষ্ট বড় এবং তামার প্লেট শক্তভাবে ধরে রাখতে পারে। প্রক্রিয়াটি খেজুরে উপস্থিত প্রাকৃতিক শর্করা থেকে শক্তি আহরণ করে, এটিকে একটি পরিষ্কার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্সে রূপান্তরিত করে।

ডাঃ আল আত্তার, ওমর আল হাম্মাদি এবং মোহাম্মাদ আল হামাদি খেজুরের মধ্যে এম্বেড করা তামার প্লেট ব্যবহার করেছিলেন, যেগুলি একটি পরিবাহী ধাতব তার দ্বারা পরস্পর সংযুক্ত ছিল। মডেলটির জন্য ২০টি তারিখ ব্যবহার করা হয়েছিল এবং ফলাফলটি একটি দৃশ্যত আকর্ষণীয় প্রদর্শন ছিল। “যেহেতু এটি একটি আর্ট ফেস্টিভ্যাল, তাই এই মডেলটি একটি মনোরম দৃশ্য এবং কার্যকরী শিল্পকর্ম গঠন করে,” বলেছেন ডঃ আল আত্তার।

“তামার প্লেটগুলি ইলেক্ট্রোড হিসাবে কাজ করে, এবং ধাতব তারটি সার্কিটটি সম্পূর্ণ করে, সেটআপটিকে অল্প পরিমাণে বিদ্যুৎ উৎপন্ন করার অনুমতি দেয়,” ডঃ আল আত্তার যোগ করেছেন।

তাদের সৃষ্টির পিছনে অনুপ্রেরণা ব্যাখ্যা করে, মোহাম্মদ আল হামাদি বলেছেন যে স্থানীয় আরব সংস্কৃতিতে খেজুর অনেক তাৎপর্য বহন করে এবং তারা তাদের গুরুত্ব কিছুটা কমতে দেখে।

খেজুর কয়েক শতাব্দী ধরে আমাদের সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। যাইহোক, আজকের দ্রুতগতির বিশ্বে, তাদের গুরুত্বকে কখনও কখনও উপেক্ষা করা হয়। আমরা খেজুরের বহুমুখীতা প্রদর্শন করতে চেয়েছিলাম এবং আমিরাতি ঐতিহ্যে তাদের মূল্যের উপর জোর দিতে চেয়েছিলাম, বলেছেন মোহাম্মদ আল হামাদি।

দলটি বিশ্বাস করে যে উৎসবে তাদের প্রকল্প উপস্থাপন করে, তারা খেজুরের সাংস্কৃতিক গুরুত্বের প্রতি দৃষ্টি আকর্ষণ করতে পারে এবং ফলের জন্য প্রশংসা অর্জন করতে পারে। ইন্সটলেশনটি শুধুমাত্র উদ্ভাবনের প্রতীক হিসেবেই কাজ করে না বরং আমিরাতি ঐতিহ্যের গভীরে প্রোথিত টেকসই অনুশীলনের অনুস্মারক হিসেবেও কাজ করে,” বলেছেন আল আত্তার।

মোহাম্মাদ আল হামাদি যোগ করেছেন,আমাদের ইনস্টলেশনটি কেবল বিদ্যুৎ উৎপাদনই করে না বরং আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে কথোপকথনের সূচনাকারী হিসাবে কাজ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park