1. admin@dailypratidinerbarta.com : admin :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
একে একে বেরিয়ে আসছে এনবিআরের ‘কালো বিড়াল’, কোথায় কী সম্পদ মুন্সীগঞ্জে রাস্তার পাগলকে বদলে দিলেন সেবায় মানবকল্যাণ টিম শিশুকে ধর্ষণের চেষ্টায় এক যুবক আটক মুন্সীগঞ্জে শুক্রবার প্রধানমন্ত্রী সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা ডিসি মতলব উত্তরে ফেসবুক পোস্টকে কেন্দ্র করে চার পরিবার সমাজচ্যুত মুন্সীগঞ্জে শুক্রবার প্রধানমন্ত্রী আগমনে বিষয়ে যা বললেন এমপি মুন্সীগঞ্জে পদ্মায় প্রধানমন্ত্রী আগমনে জেলা পুলিশ সুপার ব্রিফিং মতিউরের চার ফ্ল্যাট ও জমি ক্রোকের নির্দেশ কয়রায় যৌতুক নির্যাতনের শিকার হয়ে ঘর ছাড়া মা -মেয়ে বুয়েট শিক্ষার্থী ফারদিন হত্যা মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন ১ আগষ্ট

নাঃগঞ্জে সাংবাদিকদের সাথে ই-জিপি বিষয়ক ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ৯৫ বার পঠিত

সাজ্জাদ আহম্মেদ খোকন, স্টাফ রিপোর্টারঃ-

নারায়নগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুম মিলনায়তনে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং এন্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট(সিপিটিইউ) এর অধীনে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন পোগ্রামস এর সহযোগিতায় সাংবাদিকদের সাথে সরকারি ক্রয় ও ই-জিপি বিষয়ক ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

২১ মার্চ মঙ্গলবার সকাল ১১টা এ ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ মঞ্জুরুল হাফিজ, বিপিএএ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিপিটিইউ,আইএমইডি এর পরিচালক (যুগ্ম -সচিব) মোঃ মাহফুজার রহমান, শুভেচ্ছা বক্তব্য রাখেন মিডিয়া স্পেশালিষ্ট, বিসিসিপি গোলাম শাহীন, সিটিজেন পোর্টালের উপর উপাস্হাপনা করেন টেকনোলজি ও ইনোভেশনস্ এর প্রধান,ডিনেট এর আন্দালিব হক,প্রোগামের সঞ্চালনা করেন পোগ্রাম ম্যানেজার,বিসিসিপি এর মোহাম্মদ আব্দুল সালাম।

” ইলেকট্রনিক টেন্ডার ঝুট – ঝামেলা নেই আর” এ শ্লোগানে পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ ও ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট(ই-জিপি) সহ টেকসই সরকারি ক্রয় ব্যবস্হা সম্পর্কে অংশীজন ও জনসাধারণের মধ্যে সচেতনতা ও উৎসাহ সৃষ্টির লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের নিয়ে ওরিয়েন্টেশন পোগ্রামে ই-জিপি বিষয়ক কার্যক্রমের সচিত্র প্রতিবেদন সহ আলোচনা তুলে ধরা হয়। পণ্য, কার্য ও সেবা ক্রয়ের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষ করে ইন্টারনেটের মাধ্যমে সরকারি ক্রয় কার্যক্রমের সকল ধাপ সম্পন্ন করার পদ্ধতি হল ই-জিপি বা ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট। ই-জিপির ফলে সরকারি ক্রয় কার্যক্রমের জন্য একটি জাতীয় ওয়েব পোর্টাল ও কেন্দ্রীয় ডাটাবেজ প্রতিষ্ঠিত হয়েছে। দরপত্র প্রক্রিয়াকরন ও আইন / বিধির পরিচালন পরীক্ষণের একটি জাতীয় প্লাটফর্ম প্রতিষ্ঠিত হয়েছে। ক্রয় কার্যের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাচ্ছে।
সেবার পরিধি বাড়াতে সিপিটিইউ ছাড়াও আরও ১০টি প্রকিউরিং এজেন্সির প্রধান কার্যালয়ে ই-জিপি হেল্পডেস্ক স্হাপন করা হয়েছে।
২০১১সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাএর আনুষ্ঠানিক
উদ্বোধন করেন। সরকারি তহবিলের টাকার যে কোন পণ্য ও কার্যক্রয়ের ক্ষেত্রে ই-জিপি ব্যবহারের কথা বলেন।এ জন্য একটি নীতিমালাও আছে। পাবলিক প্রকিউরমেন্ট আইনের৬৫(১) ধারা অনুযায়ী ই-জিপি চালু করা হয় যা পরিচালিত হচ্ছে একটি গাইডলাইনের আওতায়। বিস্তারিত জানতে https /www.eprocure.gov.bd/help/guidelines/eGP_Guidelines.pdf এ সাইডে প্রবেশ করে জানার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park