1. admin@dailypratidinerbarta.com : admin :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :

নাঃগঞ্জে সাংবাদিকদের সাথে ই-জিপি বিষয়ক ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ৮৪ বার পঠিত

সাজ্জাদ আহম্মেদ খোকন, স্টাফ রিপোর্টারঃ-

নারায়নগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুম মিলনায়তনে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং এন্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট(সিপিটিইউ) এর অধীনে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন পোগ্রামস এর সহযোগিতায় সাংবাদিকদের সাথে সরকারি ক্রয় ও ই-জিপি বিষয়ক ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

২১ মার্চ মঙ্গলবার সকাল ১১টা এ ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ মঞ্জুরুল হাফিজ, বিপিএএ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিপিটিইউ,আইএমইডি এর পরিচালক (যুগ্ম -সচিব) মোঃ মাহফুজার রহমান, শুভেচ্ছা বক্তব্য রাখেন মিডিয়া স্পেশালিষ্ট, বিসিসিপি গোলাম শাহীন, সিটিজেন পোর্টালের উপর উপাস্হাপনা করেন টেকনোলজি ও ইনোভেশনস্ এর প্রধান,ডিনেট এর আন্দালিব হক,প্রোগামের সঞ্চালনা করেন পোগ্রাম ম্যানেজার,বিসিসিপি এর মোহাম্মদ আব্দুল সালাম।

” ইলেকট্রনিক টেন্ডার ঝুট – ঝামেলা নেই আর” এ শ্লোগানে পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ ও ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট(ই-জিপি) সহ টেকসই সরকারি ক্রয় ব্যবস্হা সম্পর্কে অংশীজন ও জনসাধারণের মধ্যে সচেতনতা ও উৎসাহ সৃষ্টির লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের নিয়ে ওরিয়েন্টেশন পোগ্রামে ই-জিপি বিষয়ক কার্যক্রমের সচিত্র প্রতিবেদন সহ আলোচনা তুলে ধরা হয়। পণ্য, কার্য ও সেবা ক্রয়ের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষ করে ইন্টারনেটের মাধ্যমে সরকারি ক্রয় কার্যক্রমের সকল ধাপ সম্পন্ন করার পদ্ধতি হল ই-জিপি বা ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট। ই-জিপির ফলে সরকারি ক্রয় কার্যক্রমের জন্য একটি জাতীয় ওয়েব পোর্টাল ও কেন্দ্রীয় ডাটাবেজ প্রতিষ্ঠিত হয়েছে। দরপত্র প্রক্রিয়াকরন ও আইন / বিধির পরিচালন পরীক্ষণের একটি জাতীয় প্লাটফর্ম প্রতিষ্ঠিত হয়েছে। ক্রয় কার্যের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাচ্ছে।
সেবার পরিধি বাড়াতে সিপিটিইউ ছাড়াও আরও ১০টি প্রকিউরিং এজেন্সির প্রধান কার্যালয়ে ই-জিপি হেল্পডেস্ক স্হাপন করা হয়েছে।
২০১১সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাএর আনুষ্ঠানিক
উদ্বোধন করেন। সরকারি তহবিলের টাকার যে কোন পণ্য ও কার্যক্রয়ের ক্ষেত্রে ই-জিপি ব্যবহারের কথা বলেন।এ জন্য একটি নীতিমালাও আছে। পাবলিক প্রকিউরমেন্ট আইনের৬৫(১) ধারা অনুযায়ী ই-জিপি চালু করা হয় যা পরিচালিত হচ্ছে একটি গাইডলাইনের আওতায়। বিস্তারিত জানতে https /www.eprocure.gov.bd/help/guidelines/eGP_Guidelines.pdf এ সাইডে প্রবেশ করে জানার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park