1. admin@dailypratidinerbarta.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
টঙ্গীবাড়ীতে নির্বাচনী দায়িত্ব পালনকালে সাংবাদিকের উপর হামলা পথচারীদের জন্য ঠান্ডা পানির ব্যবস্থা রাজধানী যাত্রাবাড়ী থেকে ১৫ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‍্যাব-১০ ঠাকুরগাঁওয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি কদমতলীতে চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ কয়রায় বোরো ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে খুশির ঝিলিক ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা আকস্মিক পরিদর্শন করলেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড জুরাইনে ডিএমপি ট্রাফিকের  উদ্যোগে শ্রমজীবী ও পথচারীদের  মাঝে বিশুদ্ধ  পানি ও খাবার স্যালাইন বিতরণ

লালপুরে পুকুর খননের প্রতিবাদে ভেকুতে আগুন মামলা আতঙ্কে গ্রামবাসী

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ মে, ২০২৩
  • ৬৫ বার পঠিত

মোঃ শিহাব উদ্দিন টোকন, লালপুর নাটোর প্রতিনিধিঃ-

নাটোরের লালপুরে গভীর রাতে পুকুর খনন বন্ধে ভেকুতে আগুন দেওয়ার ঘটনায় মামলার আতঙ্কে গ্রামবাসী। তিন ফসলি জমি জলমগ্ন হওয়ার আশঙ্কায় অবৈধ পুকুর খননের সময় ভেকুতে আগুন লাগিয়ে দেয় বিক্ষুব্ধ এলাকাবাসী। সোমবার (২২ মে-২০২৩) গভীর রাতে লালপুর উপজেলার ২নং ঈশ্বরদী ইউনিয়নের শিবনগর গ্রামে এঘটনা ঘটে।
লালপুর থানা ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ২নং ঈশ্বরদী ইউনিয়নের নাংলা মৌজার শিবনগর এলাকার একটি জমিতে গত তিন বছর আগে পুকুর খনন করায় ওই এলাকার প্রায় ৫০০ হেক্টর জমি জলমগ্ন হয়ে পড়েছে। এর ফলে ক্ষতির মধ্যে পড়েছে এলাকার কৃষকরা। এনিয়ে তীব্র ক্ষোভ বিরাজ করছিল জমির মালিকদের মধ্যে। গত কয়েক মাস আগে একই এলাকায় আরেকটি পুকুর খননের চেষ্টা করলে এলাকাবাসীর বাধার মুখে তা বন্ধ হয়ে যায়।
সম্প্রতি এলাকাবাসী জানতে পারে যে ওই এলাকায় আবারো অবৈধ পুকুর খননের কাজ শুরু করা হবে। এবিষয়ে স্থানীয় জমি মালিকরা তাৎক্ষণিক স্থানীয় প্রশাসনকে বিষয়টি অবহিত করেন। এনিয়ে এলাকাবাসী মধ্যে ব্যাপক উদ্বেগের সৃষ্টি হয়। রোববার রাতে এলাকাবাসী খবর পান ওই এলাকায় পুকুর খননের জন্য ভেকু নামছে। পুকুর খনন ঠেকাতে এলাকার মসজিদের মাইকে পুকুর খনন বন্ধের ঘোষণা দেয়া হয়। গভীর রাতে ভেকু দিয়ে মাটি খোঁড়া শুরু করলে জমি মালিকরা সেখানে উপস্থিত হলে খননকারী উজ্জ্বল তর্কবিতর্ক শুরু করেন। এলাকাবাসী এক পর্যায়ে প্রতিবাদী ও মারমুখী হয়ে খননকারী ভেকুতে আগুন লাগিয়ে দেন।
এ ব্যাপারে উজ্জ্বল হোসেন জানান, আমার জমিতে আমি বৈধভাবে পুকুর খনন করছি। কিন্তু এলাকাবাসী গায়ের জোর দেখিয়ে আমার খনন কাজ বন্ধ করে এবং ভেকুতে আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়।
নবীনগর গ্রামের চাষী জাফর আহমেদ জানান, বছর দুয়েক আগে এই এলাকায় একটি পুকুর খননের ফলে আমাদের প্রায় ৫০০ একর জমি জলমগ্ন হয়ে পড়ায় আমরা ক্ষতির মুখে পড়েছি। অবৈধ ভূমি খেকোরা আবারও নতুন করে এই এলাকায় পুকুর খননের চেষ্টা করলে জমি মালিকরা এর প্রতিবাদ জানায়।
লালপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ উজ্জল হোসেন জানান, লিখিত অভিযোগ পেয়েছি, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।
লালপুর উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা জানান, পুকুর খননের বিষয়টি আমি জানতাম না। তবে ভেকু পুড়ানোর ঘটনায় ভুক্তভোগী মামলা করেছেন বলে জেনেছি। তবে অবৈধ পুকুর খননের ব্যাপারে সংশ্লিষ্টরা অভিযোগ করলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park