1. admin@dailypratidinerbarta.com : admin :
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত  পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন জনাব আলহাজ্ব আলী আহম্মদ সাহেব। দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কে এম এস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব হাফেজ মাওলানা হাবিবুল্লাহ কাঁচপুরী ইফতার ও বাজার পরিদর্শন জেলা পুলিশ: নওগাঁ হানা গ্রুপের চেয়ারম্যান এর মাহে রমজানের ঈদ-উল ফিতরের শুভেচ্ছা বার্তা মুন্সীগঞ্জে পুলিশ ফাঁড়ির সামনে সাবেক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

ফোক গানে দেশ ও মাটির গন্ধ পাই- মৌসুমী মৌ

  • আপডেট সময় : শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩
  • ৯২ বার পঠিত

রিয়াল তন্ময়, বিনোদন প্রতিবেদকঃ-

ঈদের আগে উর্বশী গানের সিঁড়ি থেকে প্রকাশিত ‘চুম্বক প্রেম’- গান নিয়ে দারুণ আলোচনায় এখন নতুন প্রজন্মের কণ্ঠশিল্পী মৌসুমী মৌ। গানটির কথা ও সুর করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত গীতিকার প্লাবন কোরেশী। সংগীত আয়োজন করেছেন জিঙ্গেল গুরু রিপন খান। ঈদের আগে আরো তিনটি মৌলিক গান প্রকাশ পায় তার। মোল্লা জালালের কথা ও সুরে, মান্নান মোহাম্মদের সংগীত আয়োজনে ত্রিতাল মিউজিক থেকে প্রকাশিত হয় ‘কি এমন দোষ করেছি’, জসীমের কথা ও সুরে সংগীতা থেকে বের হয় ‘পিরিতের আঠা’ এবং লন্ডনপ্রবাসী ড. সোহেল মাসুদের কথা ও সুরে রেইন মিউজিক থেকে রিলিজ হয় ‘অনুরাগের বীণা’। অপেক্ষায় আছে আরো কিছু মৌলিক গান, যা প্রকাশিত হলে তার ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ হবে বলে তার ধারণা। দীর্ঘ সংগীত ক্যারিয়ারে সলো মিক্সড মিলিয়ে প্রায় ২০টি এ্যালবাম বাজারে রয়েছে তার।

ছোটবেলা থেকেই গানের প্রতি দুর্বলতা ফরিদপুরের মেয়ে মৌসুমী মৌ’র। গানে হাতেখড়ি নানা লাল মোহাম্মদ খান ও মা রত্না বেগমের কাছে। শাস্ত্রীয় সংগীতে তালিম নেন ওস্তাদ অশীত দে’র কাছে। প্রখ্যাত বাউল শিল্পী শফি মন্ডল তার ফোকের গুরু। বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর তালিকাভুক্ত শিল্পী হিসাবে এখানেই গানের নিয়মিত চর্চা করছেন তিনি। দেশের প্রায় সবক’টি চ্যানেলেই পারফর্ম করেছেন মৌসুমী মৌ। মৌসুমী মৌ শুধু গানের শিল্পীই নন, টিভি নাটকেও নিয়মিত দেখা যায় তাকে। অসংখ্য টিভি নাটকে অভিনয় করেছেন। অভিনয়ে হাতেখড়ি মঞ্চ থেকেই। যে কারণে মঞ্চনাটকেও তার নিয়মিত উপস্থিতি। অনন্ত হীরা ও নূনা আফরোজের ‘প্রাঙ্গনে মোর’ নাট্যদলের নিয়মিত সদস্য তিনি। নিয়মিত পারফর্ম করছেন বিবাদী সারগাম, কনডেম সেল এবং হাছন জানের রাজা-নাটকে। পেশাগত জীবনে তিনি শিক্ষানবীশ আইনজীবী। আইন পেশা নিয়েও দারুণ ব্যস্ততা রয়েছে তার।

মূলত ঢাকায় এসে থিয়েটারের সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমেই সাংস্কৃতিক অঙ্গনে জড়িয়ে পড়েন মৌ। এরপর থেকেই সামনের দিকে এগিয়ে চলা। অভিনয় এবং গান কোনটার প্রতি বেশি টান অনুভব করেন? এমন প্রশ্নে মৌ বলেন, এটা বলতে গিয়ে কেন জানি কষ্ট হচ্ছে কারণ, অভিনয় এবং গান দু’টি নিয়েই যুদ্ধ করে যাচ্ছি আমি, দু’মাধ্যমকেই ভীষণ ভালোবাসি, তাই কোনটাকেই আলাদা করতে পারছিনা।

আপনি তো সব গানেই অভ্যস্ত, বেশী দুর্বলতা কাজ করে কোন গানে? মৌসুমী মৌ বলেন, ফোক গানে আমি দেশ ও মাটির গন্ধ পাই, তাই ফোক গানই আমার বেশি পছন্দ। ফোকের মতো শেকড় সন্ধানী গান নিয়েই আজীবন যুদ্ধে করে যেতে চাই, মানুষের মাঝে বেঁচে থাকতে চাই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park