1. admin@dailypratidinerbarta.com : admin :
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন
শিরোনাম :
রাজধানীর কদমতলী থানাধীন রায়েরবাগে চোরাই পিকআপ সহ তিন সক্রিয় চোরাই সদস্যকে আটক করেছে কদমতলী থানা পুলিশ আজ বিশ্ব মুক্ত-গণমাধ্যম দিবস রেন্টকারের ড্রাইবার কথিত সোর্স কানকাটা জাকির যখন রিপোর্টার পুলিশের অবসরপ্রাপ্ত গোয়েন্দা কর্মজীবনে যা বললেন অতিরিক্ত আইজিপি-মাহবুব টঙ্গীবাড়ীতে নির্বাচনী দায়িত্ব পালনকালে সাংবাদিকের উপর হামলা পথচারীদের জন্য ঠান্ডা পানির ব্যবস্থা রাজধানী যাত্রাবাড়ী থেকে ১৫ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‍্যাব-১০ ঠাকুরগাঁওয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি কদমতলীতে চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

নারায়ণগঞ্জে প্রভাবশালী ব্যাক্তিরা ধরা খাচ্ছে দুদকের মামলায়

  • আপডেট সময় : বুধবার, ১১ অক্টোবর, ২০২৩
  • ৫৭ বার পঠিত

মোঃ হাবিব,বিশেষ প্রতিনিধিঃ-

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় একের পর এক ও প্রভাবশালী ব্যাক্তিরায় ধরা খাচ্ছে। যারা দুদকের মামলায় ধরা খাচ্ছে তাদের সবায় স্থানীয় জনপ্রতিনিধি হওয়ায় নানা রকম প্রশ্নের মুখে রাজনৈতিক দলগুলো।

জনপ্রতিনিধিদের মধ্যে প্রথম আলোচনায় এসেছিলেন নারায়ণগঞ্জ ২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। সেই অভিযোগ থেকে অব্যহতি ও পেয়ে গেছেন এই এমপি। কিন্তু তার ধারা অব্যাহত রেখে বরং নতুন নতুন অভিযোগ আর মামলায় যুক্ত হচ্ছে জনপ্রতিনিধিরা।

চলতি মাসের ৮ অক্টোবর নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ধামগড় ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বর্তমান জেলা পরিষদের সদস্য মাসুম আহাম্মেদের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। তার বিরুদ্ধে অভিযোগ আসে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ, বিলাসবহুল বাড়ি, গাড়ি, দুটি ইটভাটার মালিকানা অর্জন এবং গভীর নলকূপ দেয়ার নামে জনসাধারণের নিকট থেকে টাকা আদায় সম্পর্কে। এই বিষয়ে তথ্য জানতে চেয়ে তাকে নোটিশ ও কার্যালয়ে তলব করলে তার জবাব দেননি তিনি। সরকারি কাজে বাধা ও কমিশনকে অবজ্ঞা করায় মামলা দায়ের করা হয়েছে তার বিরুদ্ধে।

গত বছরের ফেব্রুয়ারিতে প্রায় ১৯ কোটি টাকার তথ্য গোপন করায় কাউন্সিলর মতিউর রহমান মতির বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। একই বছরের ডিসেম্বরে চার্জশীট প্রদান করে দুদক। সেই মামলায় চলতি বছরের জুনে আদালত থেকে ওয়ারেন্ট ইস্যু হয় হাজিরা না দেয়ার কারনে। বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হবার পর চাপের মুখে পরেন তিনি। এক পর্যায়ে এলাকা থেকে সরে যান তিনি। বেশ কিছুদিন কক্সবাজারেও অবস্থান করেন। অথচ ওয়ারেন্ট জারি হবার ৩ মাস পর্যন্ত থানা পুলিশ কিছুই জানে না বলে গণমাধ্যম কর্মীদের জানিয়ে আসছিলো।

রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাহেদ আলীর বিরুদ্ধে ২০ কোটি ১২ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই বছরের ১৪ সেপ্টেম্বর সংস্থাটির সহকারী পরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে দুদক সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ মামলাটি করেন। তার বিরুদ্ধে দুদক আইন-২০০৪-এর ২৭(১) ধারায় অভিযোগ আনা হয়।

আবার বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধানের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন, মানি লন্ডারিংসহ বিভিন্ন অভিযোগে মামলা করে দুদক। ২০১৯ সালের ২৬ ডিসেম্বর দেলোয়ার প্রধানের বিরুদ্ধে মামলা করে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১। দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় করা মামলায় দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন, নামে-বেনামে জ্ঞাত বহির্ভূত আয়, মানি লন্ডারিংয়ের বিভিন্ন অভিযোগের তদন্তে নেমে প্রাথমিক সত্যতাও পায় সংস্থাটি। পরে প্রায় দুই বছর দীর্ঘ তদন্ত শেষে এই মামলার চার্জশিট দেয় দুদক।

একের পর এক দুদকের মামলায় জড়িয়ে যাওয়া জনপ্রতিনিধিদের মধ্যে তিনজনেই আওয়ামী লীগের গুরুত্বপুর্ন দায়িত্বে রয়েছেন। আড়াইহাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম বাবু। নাসিক কাউন্সিলর মতিউর রহমান মতি সিদ্ধিরগঞ্জ থানা যুবলীগের আহবায়ক। নতুন মামলার তালিকায় যুক্ত হওয়া জেলা পরিষদ সদস্য মাসুম আহম্মেদ বন্দর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। যার ফলে কঠিন প্রশ্নের মুখেই পরতে হচ্ছে আওয়ামী লীগকে।

নতুন মামলার বিষয়ে জানতে চাওয়া হয় বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ রশিদের কাছে। তিনি বলেন, ‘মাসুম আমাদের কমিটির সাংগঠনিক সম্পাদক। তার বিরুদ্ধে দুদক মামলা করেছে এটা তো জানা ছিলো না, আপনাদের কাছ থেকে প্রথম শুনলাম। আর এমন অবস্থায় জনসাধারণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park