1. admin@dailypratidinerbarta.com : admin :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
টঙ্গীবাড়ীতে নির্বাচনী দায়িত্ব পালনকালে সাংবাদিকের উপর হামলা পথচারীদের জন্য ঠান্ডা পানির ব্যবস্থা রাজধানী যাত্রাবাড়ী থেকে ১৫ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‍্যাব-১০ ঠাকুরগাঁওয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি কদমতলীতে চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ কয়রায় বোরো ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে খুশির ঝিলিক ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা আকস্মিক পরিদর্শন করলেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড জুরাইনে ডিএমপি ট্রাফিকের  উদ্যোগে শ্রমজীবী ও পথচারীদের  মাঝে বিশুদ্ধ  পানি ও খাবার স্যালাইন বিতরণ

অপেক্ষার পালা শেষ, মাঠে নামছে বাংলাদেশ

  • আপডেট সময় : শনিবার, ৭ অক্টোবর, ২০২৩
  • ৯৮ বার পঠিত

মোঃ ফিরোজ শাঁই,নিজস্ব প্রতিবেদকঃ-

চার বছর অপেক্ষার পর আরও একটি বিশ্বকাপের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। দুই দিন আগে বিশ্বকাপ শুরু হলেও বাংলাদেশের শুরুটা হচ্ছে শনিবার সকালে। এই বিশ্বকাপ ঘিরে রঙিন স্বপ্ন বাংলাদেশের কোটি ক্রিকেট ভক্তের। স্বপ্ন আছে বাংলাদেশের ক্রিকেটারদেরও। সেই স্বপ্ন পূরণের প্রথম ধাপে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ।

শনিবার (৭ অক্টোবর) ভারতের ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হবে ম্যাচটি, যা সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস।

বিশ্বকাপের আগে মাঠের বাইরে নানা বিতর্ক চললেও ২২ গজের লড়াইয়ে ভালো করার প্রত্যয় টিম বাংলাদেশের। গোহাটিতে বিশ্বকাপের দুই আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলার পর ধর্মাশালায় দুই দিনের প্রস্তুতিতে মাঠে নামতে পুরোপুরি প্রস্তুত সাকিব আল হাসানের দল। প্রধান কোচ হাথুরুসিংহের কথাতেই তা স্পষ্ট। সব বিতর্ক পেছনে রেখে সামনের দিকে তাকিয়ে তার শিষ্যরা।

ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেছেন, ‘সবাই তো বিশ্বকাপ জিততেই চায়। কিন্তু বাস্তবতা ভিন্ন। আমরা যদি গ্রুপ পর্বে চার-পাঁচটি ম্যাচ জিততে পারি, তাহলে সেমিফাইনালে খেলার সম্ভাবনা থাকবে। আমাদের প্রাথমিক লক্ষ্য সেমিফাইনাল। আমার মনে হয়, সেমিতে ওঠার মতো যথেষ্ট ভালো দল রয়েছে আমাদের। তারা সেটি করতে পারবে।’

বিশ্বকাপে অংশ নেওয়া সব দলের চেয়ে অভিজ্ঞতায় অনেকখানি এগিয়ে বাংলাদেশ। সাকিব ও মুশফিকুর রহিম নিজেদের পঞ্চম বিশ্বকাপ খেলতে নামবেন। মাহমুদউল্লাহ খেলবেন নিজের চতুর্থ বিশ্বকাপ। এ ছাড়া তাসকিন ও মোস্তাফিজ নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ খেলতে যাচ্ছেন।

দলের অনেকের প্রথম বিশ্বকাপ হলেও, বেশ কয়েকজন ক্রিকেটার কয়েক বছর ধরে দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন। সব মিলিয়ে তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলে দারুণ সমন্বয় আছে বাংলাদেশ দলে। এমন দল নিয়ে বিশ্বকাপের প্রথম ম্যাচে আধিপত্য বিস্তার করার কথা বাংলাদেশরই। কিন্তু পরিসংখ্যান আর কাগজে-কলমের হিসাব কখনোই মাঠের লড়াইয়ে টেকে না। সেরা ক্রিকেট খেলেই জয়ের পতাকা উড়াতে হয়।

তাসকিন আহমেদের নেতৃত্বে শনিবার একাদশে দেখা যেতে পারে তিন পেসারকে
তাসকিন আহমেদের নেতৃত্বে শনিবার একাদশে দেখা যেতে পারে তিন পেসারকে
আফগানদের চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে থাকলেও, শক্তির বিচারে দুই দলই প্রায় সমানে সমান। যদিও পরিসংখ্যানে অনেকখানি এগিয়ে বাংলাদেশ। ৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে আফগানদের ছয় জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ৯ ম্যাচ। সবশেষ এশিয়া কাপে রশিদ-নবীদের হারিয়েছে সাকিবরা। এবার সেই আত্মবিশ্বাস সঙ্গী করে বিশ্বকাপের মঞ্চে আরও একবার আফগান-বধের অপেক্ষায় সাকিবরা।

তবে আফগানদের বোলিং আক্রমণের বিপক্ষে কাজটা মোটেও সহজ হবে না। তাদের বিপক্ষে বরাবই কঠিন সংগ্রাম করতে হয় বাংলাদেশের ব্যাটারদের। এশিয়া কাপের ম্যাচটা বাদ দিলে বেশির ভাগ ম্যাচেই আফগান বোলারদের রোষানলে পড়তে হয়েছে বাংলাদেশি ব্যাটারদের। বিশেষ করে নতুন বলে আফগান পেসার ফজল হক ফারুকীকে সামলানো বেশ কঠিন হচ্ছিল বাংলাদেশের ব্যাটারদের। তামিম তো ঠিক এই ইস্যুতেই বিশ্বকাপ দল থেকে ছিটকে গেছেন! শুধু ফারুকীই নয়, মুজিব উর রহমান, মোহাম্মদ নবী ও রশিদ খানের মতো স্পিন-ত্রয়ীর বিপক্ষে ক্যালকুলেটিভ খেলতে না পারলে বিপদে পড়তে হবে গোটা দলকে।

ফজল হক ফারুকীকে নিয়ে পূর্ব অভিজ্ঞতার কারণে এশিয়া কাপে পরিকল্পনায় বদল এনেছিল বাংলাদেশ। মেক শিফট ওপেনার হিসেবে মেহেদী হাসান মিরাজকে খেলানো হয়েছিল। আফগানদের বিপক্ষে ওই ম্যাচে সেঞ্চুরি করেই মাঠ ছেড়েছিলেন ডানহাতি এই ব্যাটার। মেক শিফট ওপেনার তত্ত্ব কাজে লাগিয়ে সেদিন সুফল পেয়েছিল বাংলাদেশ।

বিশ্বকাপের শুরুতে একই উপায়ে বাংলাদেশ এগোবে কি না, সেটা বিরাট প্রশ্ন। কারণ তানজিদ প্রস্তুতি ম্যাচে আলো ছড়িয়ে নিজের জায়গার দাবি জানিয়ে রেখেছেন। প্রথম ম্যাচে লঙ্কানদের বিপক্ষে ৮৮ রানের পর দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলেন ৪৫ রানের ইনিংস। এই দুই ইনিংস নিশ্চিতভাবেই এগিয়ে রাখছে জুনিয়র তামিমকে। অন্যদিকে মিরাজও নিজের দাবি জোরালো করেছেন। প্রস্তুতি ম্যাচে ৬৭ ও ৭৪ রানের ইনিংসে জানান দিয়ে রেখেছেন, ইনিংস উদ্বোধনের জন্য তিনিও প্রস্তুত।

ওপেনিং পজিশনে লিটনের সঙ্গী হবে কে, এ ব্যাপারে টিম ম্যানেজমেন্ট টসের আগেভাগে সিদ্ধান্ত নেবে বলে জানিয়ে গেছেন প্রধান কোচ হাথুরুসিংহে, ‘আমাদের দুটি বিকল্প আছে। আমরা আগামীকাল সকালে জিনিসটা নিয়ে ভালো সিদ্ধান্ত নেওয়ার অবস্থায় থাকবো। আমরা দেখবো, আগামীকাল আমরা আগে ব্যাট করবো নাকি পরে, এরপর সিদ্ধান্ত নেবো।’

প্রস্তুতি ম্যাচে সাকিবকে পাওয়া না গেলেও, আফগানদের বিপক্ষে ঠিকই খেলবেন সাকিব। তবে তিন পেসারের সঙ্গে তিনজন বিষেজ্ঞ স্পিনার খেলানোর কারণে বাদ পড়তে পারেন বিশ্বকাপে ফেরা মাহমুদউল্লাহ। তাসকিন আহমেদের নেতৃত্বে শনিবার একাদশে দেখা যেতে পারে তিন পেসারকে। মিরাজ ও সাকিব ছাড়া বাড়তি আরও একজন স্পিনার নিয়ে মাঠে নামার সম্ভাবনা প্রকট।

এদিকে আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি জানিয়েছে রেখেছেন, বাংলাদশের শক্তি ও দুর্বলতার ব্যাপারে তারা অবগত। সঠিক পরিকল্পনা করে বাংলাদেশকে হারাতে চান তারা, ‘আমরা একে অন্যের বিপক্ষে অনেক খেলেছি। কখনও আমরা জিতি, কখনও তারা। এশিয়া কাপে সর্বশেষ ম্যাচে তারা জিতেছে। আমরা নিজেদের ভালোভাবে প্রস্তুত করেছি। ম্যাচে সেরাটা দেবো। আমাদের শক্তিমত্তায় মনোযোগ দিয়ে ও বাংলাদেশের দুর্বলতা অনুযায়ী খেলবো। আমরা চেষ্টা করব ম্যাচে ইতিবাচক থাকতে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park