1. admin@dailypratidinerbarta.com : admin :
বুধবার, ০১ মে ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
টঙ্গীবাড়ীতে নির্বাচনী দায়িত্ব পালনকালে সাংবাদিকের উপর হামলা পথচারীদের জন্য ঠান্ডা পানির ব্যবস্থা রাজধানী যাত্রাবাড়ী থেকে ১৫ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‍্যাব-১০ ঠাকুরগাঁওয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি কদমতলীতে চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ কয়রায় বোরো ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে খুশির ঝিলিক ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা আকস্মিক পরিদর্শন করলেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড জুরাইনে ডিএমপি ট্রাফিকের  উদ্যোগে শ্রমজীবী ও পথচারীদের  মাঝে বিশুদ্ধ  পানি ও খাবার স্যালাইন বিতরণ

কয়রায় ইঁদুর নিধনের অবৈধ বৈদ্যুতিক ফাঁদে জীবন কেড়ে নিলো বাক প্রতিবন্ধীর, আটক একজন

  • আপডেট সময় : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ১২৩ বার পঠিত

মোক্তার হোসেন,কয়রা (খুলনা) প্রতিনিধিঃ-

খুলনার কয়রা উপজেলা সদরের বোরো ধান ক্ষেতের জমির আইলে ইঁদুর মারতে বিদ্যুৎ সংযোগ দিয়ে ফাঁদ পেতে রাখা বৈদ্যুতিক ফাঁদে স্পৃষ্ট হয়ে এক বাক প্রতিবন্ধীর মৃত্যু হয়েছে।
গতকাল রাতে উপজেলার উত্তর মদিনাবাদ গ্রামে এ ঘটনা ঘটে । নিহতের নাম সায়দার আলী (৫০)।সে ওই গ্রামের মৃত ধোনাই গাজীর পুত্র। এ ব্যপারে নিহতের চাচাতো ভাই জহর আলী বাদী হয়ে জমির মালিক তৌহিদুজ্জামানকে আসামি করে কয়রা থানায় এজাহার দায়ের করেছেন। তাৎক্ষণিক কয়রা থানা পুলিশ নিহতের প্রতিবেশী মোহর আলী মাস্টারের পুত্র এজাহার নামীয় আসামি তৌহিদুজ্জামানকে আটক করেছে।
এজাহার ও গ্রামবাসী সূত্রে জানা যায়, আসামি তৌহিদুজ্জামান আশপাশের কাউকে না জানিয়ে নিজ বসতবাড়ির আঙিনায় ধান ক্ষেতে গুনো তাঁর দিয়ে ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদ পাতে। নিহত বাক প্রতিবন্ধী সাইদার বিষয়টি বুঝতে না পেরে প্রতিদিনের ন্যায় ওই পথ দিয়ে মসজিদে তারাবি নামাজ পড়তে বের হয়, সে যথাসময়ে ফিরে না আসায় খোঁজাখুঁজির এক পর্যায়ে বুধবার রাত দুইটার দিকে তৌহিদুজ্জামান এর ধান ক্ষেতে পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয়, খবর পেয়ে কয়রা থানা পুলিশের একটি দল ঘটনা স্থলে এসে মরদেহ উদ্ধার করে মর্গে প্রেরণ করে। এ ঘটনায় পুলিশ এজাহার নামীয় আসামি তহিদুজ্জামানকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছে।
জানা গেছে, ইঁদুরের উপদ্রব থেকে ফসলের রক্ষা করতে জীবনের ঝুঁকি নিয়ে বিদুৎ দিয়ে তৈরি ইঁদুর মারার ফাঁদ পেতে নিধন করছেন কয়রার কয়েক শতক কৃষক। প্রশাসনের জোরালো ভূমিকা না থাকায় এতে একদিকে যেমন মানুষ ও পশু প্রাণি চরমভাবে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে অন্যদিকে বিদ্যুতের অপচয় সহ সরকারি সম্পদের ব্যাপকভাবে ক্ষতি হচ্ছে।
স্হানীয়ভাবে জানা গেছে, এমন ভাবে গত বছর ৯ সেপ্টেম্বর ধান ক্ষেতে বিদ্যুৎ সংযোগ দিয়ে ইঁদুর নিধন করতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে বাগালী ইউনিয়নের গাজী নগর গ্রামের ইসমাইল মোড়লের ছেলে খোকন মোড়ল (৪০)
ও১০ ফেব্রুয়ারি আমাদী ইউনিয়নের বেজপাড়া গ্রামের সবুর সানার ছেলে ইয়াছিন সানা (২৭) মৃত্যু সহ কয়েকটি গবাদিপশুর মৃত্যু হয়।এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বি এম তারিক উজ্জামান বলেন, বিষয়টি আমি জেনেছি। বিদ্যুৎ ব্যবহার করে এই ধরনের মরন ফাঁদ তৈরি করা সম্পূর্ণ অবৈধ এবং শাস্তিযোগ্য অপরাধ। পল্লী বিদ্যুৎ এর কর্মকর্তাকে বিষয়টি অবহিত করা হয়েছে। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।
কয়রা থানার ওসি মোঃ মিজানুর রহমান বলেন, এ ব্যাপারে জমির মালিক এজার নামীয় আসামি তৌহিদুজ্জামানকে আটক করা হয়েছে। তিনি আরো বলেন সাম্প্রতিক সময়ে কিছু মানুষ জমিতে ইদুর মারার ফাদের নামে অবৈধ বিদ্যুৎ সংযোগের মাধ্যমে মানুষ ও গৃহ পালিত প্রাণী হত্যার হুমকির বিরুদ্ধে অবৈধ বিদ্যুৎ সংযোগকারীদের ধরতে কয়রা থানা পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। অবৈধ বিদ্যুৎ সংযোগকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park