1. admin@dailypratidinerbarta.com : admin :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা আকস্মিক পরিদর্শন করলেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড জুরাইনে ডিএমপি ট্রাফিকের  উদ্যোগে শ্রমজীবী ও পথচারীদের  মাঝে বিশুদ্ধ  পানি ও খাবার স্যালাইন বিতরণ মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার ডেমরায় ইষ্টার্ণ হাউজিংয়ে সাংবাদিকদের উপর হামলা। বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত 

সংযুক্ত আরব আমিরাত মাজদুল খেজুর দিয়ে বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন।

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১৮৪ বার পঠিত

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি দুবাইঃ-

তাদের উদ্ভাবনের জন্য, ত্রয়ী মজদুল খেজুর ব্যবহার করেছিল, যা যথেষ্ট বড় এবং তামার প্লেটকে শক্তভাবে ধরে রাখতে পারে।

আমিরাতি প্রকৌশলী এবং শিল্পীদের একটি দল ঐতিহ্যবাহী খেজুর ফলকে নতুন করে কল্পনা করেছে, যা পুষ্টির সমৃদ্ধির জন্য পরিচিত, বিদ্যুতের উৎস হিসেবে, শিল্প, প্রকৌশল এবং রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যের একটি উদ্ভাবনী সংমিশ্রণ প্রদর্শন করে।

টেকসই শক্তি সমাধান প্রচার করার সময় তারিখের সাংস্কৃতিক তাত্পর্য তুলে ধরে সিক্কা আর্ট অ্যান্ড ডিজাইন ফেস্টিভালে এই তিনজন ব্যক্তি তাদের প্রকল্পটি প্রদর্শন করেছেন। “আমরা যখন একটি বাল্ব জ্বালিয়েছিলাম তখন এটি একটি আশ্চর্যের বিষয় ছিল,” বলেছেন ডঃ আহমদ আল আত্তার, একজন প্রকৌশলী যিনি সম্প্রতি পদার্থবিদ্যায় ডক্টরেট সম্পন্ন করেছেন।

তাদের উদ্ভাবনের জন্য, ত্রয়ী মাজদুল খেজুর ব্যবহার করেছিল, যা যথেষ্ট বড় এবং তামার প্লেট শক্তভাবে ধরে রাখতে পারে। প্রক্রিয়াটি খেজুরে উপস্থিত প্রাকৃতিক শর্করা থেকে শক্তি আহরণ করে, এটিকে একটি পরিষ্কার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্সে রূপান্তরিত করে।

ডাঃ আল আত্তার, ওমর আল হাম্মাদি এবং মোহাম্মাদ আল হামাদি খেজুরের মধ্যে এম্বেড করা তামার প্লেট ব্যবহার করেছিলেন, যেগুলি একটি পরিবাহী ধাতব তার দ্বারা পরস্পর সংযুক্ত ছিল। মডেলটির জন্য ২০টি তারিখ ব্যবহার করা হয়েছিল এবং ফলাফলটি একটি দৃশ্যত আকর্ষণীয় প্রদর্শন ছিল। “যেহেতু এটি একটি আর্ট ফেস্টিভ্যাল, তাই এই মডেলটি একটি মনোরম দৃশ্য এবং কার্যকরী শিল্পকর্ম গঠন করে,” বলেছেন ডঃ আল আত্তার।

“তামার প্লেটগুলি ইলেক্ট্রোড হিসাবে কাজ করে, এবং ধাতব তারটি সার্কিটটি সম্পূর্ণ করে, সেটআপটিকে অল্প পরিমাণে বিদ্যুৎ উৎপন্ন করার অনুমতি দেয়,” ডঃ আল আত্তার যোগ করেছেন।

তাদের সৃষ্টির পিছনে অনুপ্রেরণা ব্যাখ্যা করে, মোহাম্মদ আল হামাদি বলেছেন যে স্থানীয় আরব সংস্কৃতিতে খেজুর অনেক তাৎপর্য বহন করে এবং তারা তাদের গুরুত্ব কিছুটা কমতে দেখে।

খেজুর কয়েক শতাব্দী ধরে আমাদের সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। যাইহোক, আজকের দ্রুতগতির বিশ্বে, তাদের গুরুত্বকে কখনও কখনও উপেক্ষা করা হয়। আমরা খেজুরের বহুমুখীতা প্রদর্শন করতে চেয়েছিলাম এবং আমিরাতি ঐতিহ্যে তাদের মূল্যের উপর জোর দিতে চেয়েছিলাম, বলেছেন মোহাম্মদ আল হামাদি।

দলটি বিশ্বাস করে যে উৎসবে তাদের প্রকল্প উপস্থাপন করে, তারা খেজুরের সাংস্কৃতিক গুরুত্বের প্রতি দৃষ্টি আকর্ষণ করতে পারে এবং ফলের জন্য প্রশংসা অর্জন করতে পারে। ইন্সটলেশনটি শুধুমাত্র উদ্ভাবনের প্রতীক হিসেবেই কাজ করে না বরং আমিরাতি ঐতিহ্যের গভীরে প্রোথিত টেকসই অনুশীলনের অনুস্মারক হিসেবেও কাজ করে,” বলেছেন আল আত্তার।

মোহাম্মাদ আল হামাদি যোগ করেছেন,আমাদের ইনস্টলেশনটি কেবল বিদ্যুৎ উৎপাদনই করে না বরং আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে কথোপকথনের সূচনাকারী হিসাবে কাজ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park