1. admin@dailypratidinerbarta.com : admin :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা আকস্মিক পরিদর্শন করলেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড জুরাইনে ডিএমপি ট্রাফিকের  উদ্যোগে শ্রমজীবী ও পথচারীদের  মাঝে বিশুদ্ধ  পানি ও খাবার স্যালাইন বিতরণ মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার ডেমরায় ইষ্টার্ণ হাউজিংয়ে সাংবাদিকদের উপর হামলা। বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার নগাঁওয়ে দুর্ঘটনায় নির্বাচনী কাজে নিয়োজিত প্রকৌশলী নিহত 

দুবাই একই ডিজাইনের এই ৩টি মসজিদ দেখা মিলেছে

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৮৪ বার পঠিত

মোহাম্মদ আরমান চৌধুরী,
ইউ এ ই প্রতিনিধি দুবাইঃ-

শেখ রশিদ বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নামনুসারে, তারা আল কোওজ, মুহাইসিনাহ এবং আল হুদাইবার সংযোগস্থলে অবস্থিত।শেখ রশিদ বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম মসজিদ (বাম থেকে) মুহাইসিনাহ, আল হুদাইবা এবং আল কুওজ।

আপনি উপরে যে ছবিগুলি দেখছেন তা একটি মসজিদের নয়। তারা তিনটি ভিন্ন মসজিদ যা দেখতে হুবহু একই রকম। এই উপাসনালয়গুলি আল কোওজ, মুহাইসিনাহ এবং আল হুদাইবার সংযোগস্থলে অবস্থিত, যা এই অঞ্চলগুলির দৃষ্টি আকর্ষণকে বাড়িয়ে তোলে।

শেখ রশিদ বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নামানুসারে, এই মসজিদগুলি তাদের অত্যাশ্চর্য সাদা বহির্ভাগে সোনালি বিবরণ দিয়ে সজ্জিত। প্রতিটি মসজিদের চারপাশে ১৫ টিরও বেশি ছোট গম্বুজ সহ দুটি সুউচ্চ মিনার এবং একটি বিশাল কেন্দ্রীয় গম্বুজ রয়েছে।

তবে এটা শুধু বাইরের সৌন্দর্যের কথা নয়। ভিতরে প্রবেশ করুন এবং আপনি একটি বিলাসবহুল অভ্যন্তর পাবেন যা আপনার নিঃশ্বাস কেড়ে নেয়। গম্বুজ, স্তম্ভ এবং ছাদে মার্জিত আলো এবং সূক্ষ্ম কারুকার্য সহ অভ্যন্তরীণগুলি জটিলভাবে বিস্তারিত। বড় জানালাগুলি প্রাকৃতিক সূর্যালোককে প্লাবিত করার অনুমতি দেয়, যা মসজিদের নির্মল পরিবেশে যোগ করে।

তাদের জাঁকজমক থাকা সত্ত্বেও, এই মসজিদগুলির স্থপতি এবং ডিজাইনাররা উপাসকদের আরামের কথা মাথায় রেখেছেন। প্রতিটি মসজিদ প্রার্থনার জন্য নিবেদিত ২৫ টিরও বেশি সারি নিয়ে গর্ব করে, যাতে প্রত্যেকের জন্য তাদের ধর্মীয় দায়িত্ব পালনের জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে তা নিশ্চিত করে।

প্রতিটি সারিতে, প্রায় ৩৫ জন উপাসক জড়ো হতে পারে, যা প্রার্থনার সময় একটি বড় মণ্ডলীর জন্য অনুমতি দেয়। এই চিন্তাশীল নকশাটি শুধুমাত্র বিপুল সংখ্যক লোককে মিটমাট করে না বরং বিশ্বস্তদের মধ্যে একতা এবং সম্প্রদায়ের ধারনাও জাগিয়ে তোলে।অধিকন্তু, অভ্যন্তরীণ কার্পেট, একটি প্রশান্তিদায়ক নীল রঙে সজ্জিত, স্থানটির সামগ্রিক দৃষ্টি আকর্ষণকে যোগ করে। রঙের পছন্দ শুধু নান্দনিকভাবে আনন্দদায়ক নয় বরং মসজিদের মধ্যে শান্ত পরিবেশে অবদান রাখে। এটি প্রার্থনার সময় গভীর প্রতিফলন এবং ভক্তির জন্য উপযোগী একটি নির্মল পরিবেশ তৈরি করে, উপাসকদের জন্য আধ্যাত্মিক অভিজ্ঞতা বাড়ায়।

মুহাইসিনাহ এবং আল হুদাইবার মসজিদের তুলনায় আল কোওজের মসজিদটি আকারে কিছুটা ছোট হতে পারে, এটি তাদের সৌন্দর্য এবং জাঁকজমককে পুরোপুরি প্রতিলিপি করে। আপনি আল কুওজ, মুহাইসিনাহ বা আল হুদাইবার পাশ দিয়ে যাচ্ছেন না কেন, এই মসজিদগুলি আপনার নজর কাড়বে এবং তাদের মহিমা দেখে আপনাকে বিস্মিত করবে।

অনেক বিশ্বস্ত এই মসজিদটিকে এর সুন্দর নির্মাণ এবং এটির আলোকসজ্জার কারণে অন্যদের চেয়ে বেছে নিয়েছে। মুহাইসিনাহ-এর বাসিন্দা আকরাম আজিজ বলেন, “নিখুঁত পরিবেষ্টিত আলো এটিকে আমার চোখ, শরীর এবং আত্মার জন্য প্রশান্ত করে তোলে।গত দুই বছরে তারাবির নামাজের জন্য মুহাইসিনাহ মসজিদে থাকাটা আমার জন্য সত্যিই বিশেষ। মসজিদের অভ্যন্তরটি খুব শান্তিপূর্ণ এবং সুন্দর বোধ করে, আজিজ বলেছিলেন।

প্রশংসনীয় বিশদ বিবরণ এবং আরামদায়ক সেটিং আমাকে প্রতিবার এখানে আসি প্রশান্ত বোধ করে। এটা একটা বিশেষ জায়গার মতো যেখানে আমি প্রার্থনা করতে পারি এবং মসজিদের সৌন্দর্যের প্রশংসা করতে পারি,বলেন আজিজ।
সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা রমজানের প্রথম জুমার নামাজের জন্য কয়েক ঘণ্টা আগে পৌঁছান।

দুবাইতে রমজান কীভাবে প্রতিদিন ২,০০০ ইফতার খাবারের বাক্স বাসিন্দাদের পরিবেশন করা হয়। সংযুক্ত আরব আমিরাতে রমজান খ্রিস্টানদের এই দলটি কেন ইফতারের পরে এক মসজিদ থেকে অন্য মসজিদে ছুটে যায়,গণ ইফতার, নির্জনতার মুহূর্ত, দুবাইতে রমজানের প্রথম দিনে মুখের জল খাওয়ার খাবার সংযুক্ত আরব আমিরাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park