1. admin@dailypratidinerbarta.com : admin :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
কয়রায় বোরো ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে খুশির ঝিলিক ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা আকস্মিক পরিদর্শন করলেন অতিরিক্ত ডিআইজি মো: খাইরুল আলম বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড জুরাইনে ডিএমপি ট্রাফিকের  উদ্যোগে শ্রমজীবী ও পথচারীদের  মাঝে বিশুদ্ধ  পানি ও খাবার স্যালাইন বিতরণ মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার ডেমরায় ইষ্টার্ণ হাউজিংয়ে সাংবাদিকদের উপর হামলা। বাংলাদেশ মফস্বল সাংবাদিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক দায়িত্ব পেলেন সুজন দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সি,পি,আর,এস, এর চেয়ারম্যান ও দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মোঃ রাশেদ উদ্দিন আসামের রামকৃষ্ণনগরে ৩ সন্তানকে কুপিয়ে খুন করল পাষন্ড মা পূর্বাচল মানব কল্যাণ সংস্থা,র উদ্যোগে ৫ শতাধিক দুস্থদের মাঝে ঈদ উপহার

২০৩০ সালের মধ্যে ভারত-ইউএই অ-তেল বাণিজ্য দ্বিগুণ করার লক্ষ্য Cepa কাউন্সিলের পরিচালক৷

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৭৮ বার পঠিত

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধিঃ-

গোলটেবিলটিতে লজিস্টিক, স্বয়ংচালিত, কৃষি এবং স্বাস্থ্যসেবার মতো বিভিন্ন সেক্টর থেকে ২০ জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

ভারত এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে তেল-বহির্ভূত দ্বিপাক্ষিক বাণিজ্য Cepa চুক্তি স্বাক্ষরের পর থেকে ৫০ বিলিয়ন ডলারের উপরে উল্লেখযোগ্যভাবে উন্নীত হয়েছে এবং লক্ষ্য এখন এই দশকের শেষ নাগাদ এটিকে ১০০ বিলিয়ন ডলারের কাছাকাছি নিয়ে যাওয়া।

২০২২ সাল থেকে, যখন ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, তখন থেকে তেল-বহির্ভূত দ্বিপাক্ষিক বাণিজ্য দুই অংশীদার দেশের মধ্যে ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা $50 বিলিয়নে পৌঁছেছে, ইউএই-ইন্ডিয়া Cepa কাউন্সিলের ডিরেক্টর আহমেদ আলজনেবি এ এন আই-এর সাথে কথা বলেছেন,এবং আমরা ২০২৩ সালের মধ্যে এটি প্রায় $ ১০০ বিলিয়ন করার লক্ষ্য রাখি। Cepa কাউন্সিলের লক্ষ্য হল এখানে ভারতের ব্যবসায়ী সম্প্রদায়কে এবং বিশেষ করে আজ এখানে চেন্নাইতে, আমাদের প্রথম গোলটেবিলগুলির মধ্যে একটিকে জানিয়ে চুক্তির সুবিধাগুলি লাভ করা। একটি ফলপ্রসূ আলোচনা হয়েছে,চেন্নাইতে আলজনেবি বলেছেন।

ইউএই-ইন্ডিয়া Cepa কাউন্সিল (UICC), কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII) এর সাথে সহযোগিতায়, UAE-ভারত অর্থনৈতিক অংশীদারিত্বকে উন্নীত করার লক্ষ্যে চেন্নাই-ভিত্তিক রপ্তানি কারকদের জন্য একটি ব্যবসায়িক গোলটেবিল আয়োজন করেছে।

আমাদের লক্ষ্য হল আজকের চেন্নাইতে এর মতো আরও রোডশো করা। আমাদের লক্ষ্য সারা দেশে, বিশেষ করে তামিলনাড়ু রাজ্যের মধ্যে। আমি বিশ্বাস করি এখানে বিভিন্ন সুযোগ রয়েছে। প্রতিটি শহরের ক্ষেত্রে একটি বিশেষত্ব রয়েছে। শিল্প, এবং আমরা এটি অন্বেষণ করতে এবং তারা যে সুযোগগুলি খুঁজে পেতে পারে সে সম্পর্কে তাদের অবহিত করার লক্ষ্য রাখি, তিনি বলেছিলেন।

চেন্নাইতে আজ ব্যবসায়িক প্রতিনিধিদের সাথে তার কথোপকথনের কথা বলতে গিয়ে, তিনি বলেছিলেন যে তিনি বুঝতে পেরেছিলেন যে প্রচুর লোক সংযুক্ত আরব আমিরাতে প্রসারিত করতে সত্যিই আগ্রহী।

শুধুমাত্র তাদের সমর্থনের সেই ধাক্কা বা সমর্থনের উত্স প্রয়োজন যা তারা খুঁজে পেতে পারে। এবং আমি মনে করি, আমি আশা করি যে, আপনি জানেন, Cepa কাউন্সিল তাদের জন্য সেই নির্দেশিকা প্রদান করতে পারে, যে সমর্থন তাদের একটি প্ল্যাটফর্ম হিসাবে প্রয়োজন,তিনি জোর দিয়েছিলেন।

গোলটেবিলটিতে লজিস্টিক, স্বয়ংচালিত, কৃষি এবং স্বাস্থ্যসেবার মতো বিভিন্ন সেক্টর থেকে ২০জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। গোলটেবিলটি ইউএই-ভারত ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (Cepa) এবং দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্ব আরও বিস্তৃতভাবে থেকে উপকৃত হওয়ার সুযোগ নিয়ে আলোচনা করার জন্য ব্যবসায়ী-মালিকদের জন্য একটি মূল্যবান প্ল্যাটফর্ম প্রদান করেছে।
Cepa হল একটি সম্পূর্ণ এবং গভীর চুক্তি যা ১৮ ফেব্রুয়ারী, ২০২২-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের মধ্যে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে স্বাক্ষরিত হয়েছিল। Cepa ১ মে, ২০২২ এ কার্যকর হয়েছে।
শ্রম-নিবিড় সেক্টর সহ কিছু গুরুত্বপূর্ণ খাত, যেগুলি সিপা-এর কারণে উল্লেখযোগ্য রপ্তানি বৃদ্ধির সাক্ষী হয়েছে, তার মধ্যে রয়েছে: খনিজ জ্বালানি; বৈদ্যুতিক যন্ত্রপাতি (বিশেষ করে টেলিফোন যন্ত্রপাতি); রত্ন এবং গহনা; অটোমোবাইল (পরিবহন যানবাহন বিভাগ); প্রয়োজনীয় তেল/পারফিউম/প্রসাধনী (সৌন্দর্য/ত্বকের যত্নের পণ্য); অন্যান্য যন্ত্রপাতি; সিরিয়াল (চাল); কফি/চা/মশলা; অন্যান্য কৃষি পণ্য; এবং রাসায়নিক পণ্য, সংযুক্ত আরব আমিরাত এবং কেনিয়া একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির শর্তাদি চূড়ান্ত করেছে।
সংযুক্ত আরব আমিরাত অ-তেল বৈদেশিক বাণিজ্য ২০২৩ সালে ৩.৫ ট্রিলিয়ন ডিএইচ অতিক্রম করেছে যা অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে
সংযুক্ত আরব আমিরাত। প্রমুখ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park