1. admin@dailypratidinerbarta.com : admin :
রবিবার, ০৫ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজধানীর কদমতলী থানাধীন রায়েরবাগে চোরাই পিকআপ সহ তিন সক্রিয় চোরাই সদস্যকে আটক করেছে কদমতলী থানা পুলিশ আজ বিশ্ব মুক্ত-গণমাধ্যম দিবস রেন্টকারের ড্রাইবার কথিত সোর্স কানকাটা জাকির যখন রিপোর্টার পুলিশের অবসরপ্রাপ্ত গোয়েন্দা কর্মজীবনে যা বললেন অতিরিক্ত আইজিপি-মাহবুব টঙ্গীবাড়ীতে নির্বাচনী দায়িত্ব পালনকালে সাংবাদিকের উপর হামলা পথচারীদের জন্য ঠান্ডা পানির ব্যবস্থা রাজধানী যাত্রাবাড়ী থেকে ১৫ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‍্যাব-১০ ঠাকুরগাঁওয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি কদমতলীতে চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

৭০ কোটি ডলার ব্যয়ে ভারতে নতুন কারখানা করছে আইফোন

  • আপডেট সময় : শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ৪৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:-
ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে ৩০০ একর জমির ওপর নতুন কারখানা নির্মাণ করছে আইফোনের প্রস্তুতকারী কোম্পানি ফক্সকন। ইতোমধ্যে সেই কারখানার জন্য জমিও বাছাই করা হয়ে গেছে।

শুক্রবার কর্ণাটক রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই এবং ভারতের কেন্দ্রীয় সরকারের দক্ষতা উন্নয়ন, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কারখানাটি প্রস্তুত হলে কর্ণাটকে অন্তত ১ লাখ নতুন চাকরি সৃষ্টি হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

বেঙ্গালুরু বিমানবন্দরের কাছাকাছি কয়েকশ একরের একটি বিশাল পতিত জমি পড়ে আছে। বাসবরাজ বোম্মাই জানিয়েছেন, কারখানা নির্মাণের জন্য এই জমিটিকেই নির্বাচন করেছে ফক্সকোন লিমিটেড। শুক্রবার ফক্সকোনের চেয়ারম্যান ইয়ং লিউয়ের নেতৃত্বে কোম্পানির ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল বেঙ্গালুরু এসে জমিটি দেখেও গেছেন। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করতে বেঙ্গালুরু থেকে সরাসরি দিল্লির ফ্লাইট ধরেন ফক্সকোন প্রতিনিধিরা।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, প্রস্তাবিত এই কারখানাটি নির্মাণের জন্য প্রাথমিক বাজেট হিসেবে ৭০ কোটি ডলার ব্যয় ধরেছে ফক্সকোন লিমিটেড।

তথ্যপ্রযুক্তি কোম্পানি অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের এশীয় এজেন্ট এই ফক্সকোন। আইফোনের অধিকাংশ ফোন প্রস্তুত করে এই তাইওয়ানভিত্তিক এই কোম্পানিটি।

এটি অবশ্য ভারতে ফক্সকোনের দ্বিতীয় বিনিয়োগ। কর্ণাটকের পার্শ্ববর্তী রাজ্য তামিলনাড়ুতে কয়েক বছর আগে একটি কারখানা নির্মাণ করেছিল ফক্সকোন লিমিটেড। সেই কারখানায় পুরোদমে উৎপাদনও চলছে।

বৈশ্বিকভাবে অ্যাপলের দ্বিতীয় বৃহত্তম এজেন্ট ফক্সকোন লিমিটেড নিজেকে বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারার কোম্পানি হিসেবে দাবি করে। ২০২১ সালে কেবল আইফোন প্রস্তুতের মাধ্যমেই ২০ হাজার ৬০০ কোটি ডলার ডলার আয় করেছে ফক্সকোন।

চীন, জাপান, ভিয়েতনাম, চেক রিপাবলিক, যুক্তরাষ্ট্রসহ ২৪টি দেশে মোট ১৭৩টি কারখানা আছে ফক্সকোন লিমিটেডের। এসব কারখানার মধ্যে চীনের ঝেংঝৌ শহরের কারখানাটি সবচেয়ে বড়। প্রায় ২ লাখ মানুষ কাজ করেন সেই কারখানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park